Beta

আপনার জিজ্ঞাসা

ঋণ করে ফ্ল্যাট কেনা কি জায়েজ?

১২ অক্টোবর ২০১৯, ০৭:৪৪

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬০৫তম পর্বে ঋণ করে ফ্ল্যাট কেনা জায়েজ কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : এখন দেখা যায় বেশির ভাগ মানুষ লোন করে ফ্ল্যাট কেনেন। বিভিন্ন ব্যাংক বা কোম্পানি থেকে ঋণ করে ফ্ল্যাট কেনা কি জায়েজ?

উত্তর : এই কাজটি দুই দিক থেকে শুদ্ধ নয়। প্রথম দিক হচ্ছে, ঋণ করেন সুদের ভিত্তিতে। সুতরাং সুদের কারবারে নিজেকে সম্পৃক্ত করা হারাম, জায়েজ নেই। আর দ্বিতীয় দিক হচ্ছে, একান্ত প্রয়োজন ছাড়া কোনোভাবেই ইসলাম ঋণ করার অনুমোদন দেয় না। কারণ ঋণ একটি ক্ষতিকর বিষয় এবং এর জন্য একটা দায় বদ্ধতা থেকে যাবে। এই দায় বদ্ধতার কারণে তার মৃত্যুর পরবর্তী সময় এবং হাসরের ময়দান পর্যন্ত তাকে এর জন্য জবাবদিহি করতে হবে। ঋণ থেকে নিজেকে যত দূরে রাখা যায়, ততই আপনার জন্য উত্তম। জীবনযাপন করার জন্য আপনি বাসা ভাড়া নিয়ে থাকতে পারেন। এর জন্য আপনাকে অনেক টাকা ঋণ করে একটা বিশাল বোঝা মাথার ওপর নিয়ে শেষ পর্যন্ত পরিশোধ করতে পারবেন কি না, এমন একটি আশঙ্কার মধ্যে দিয়ে যাওয়া মূলত শুদ্ধ নয় বা উচিত নয়।

Advertisement