Beta

আপনার জিজ্ঞাসা

স্বামীর মৃত্যুর পর স্ত্রী কীভাবে ইদ্দত পালন করবেন?

২৫ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩০

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬০৩তম পর্বে  স্বামীর মৃত্যুর পর স্ত্রী কীভাবে ইদ্দত পালন করবেন, সে বিষয়ে যশোর থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন হাবিবা সুলতানা। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : স্বামীর মৃত্যুর পর স্ত্রী কীভাবে ইদ্দত পালন করবেন? স্ত্রীর বয়স ৫৫ বছর, এখন কীভাবে ইদ্দত পালন করবেন?

উত্তর : তিনি চার মাস ১০ দিন ইদ্দত পালন করবেন। এটি এমনভাবে পালন করা হয় যে এই কয় দিন স্ত্রী কোনো সাজসজ্জা গ্রহণ করবে না এবং তিনি অপ্রয়োজনে বাইরে বের হবেন না। কারণ, তিনি স্বামীর মৃত্যুর পর একটা মসিবতের মধ্যে ছিলেন, এটা তার বহিঃপ্রকাশ। আল্লাহ সুরা আল-বাকারার মধ্যে চার মাস ১০ দিন স্ত্রীর ইদ্দত পালনের কথা বলেছেন। এই ক্ষেত্রে শুধু একান্ত প্রয়োজন দেখা দিলে তিনি বাইরে বের হতে পারবেন। একান্ত প্রয়োজন বলতে বোঝায় যে, তার চিকিৎসার প্রয়োজন বা তার নিকটাত্মীয় মারা গেলে শুধু দেখে আসা। শুধু একান্ত প্রয়োজন ছাড়া ব্যবসা-বাণিজ্য বা চাকরির প্রয়োজনে অথবা অন্য কোনো প্রয়োজনে তিনি এ সময়ের মধ্যে বের হবেন না। এই সময়ের মধ্যে তিনি সাজসজ্জা করবেন না।

গায়ে যত গহনা আছে, সব খুলে ফেলতে হবে বা তাকে সাদা পোশাক পরতে হবে, এটা ইদ্দত পালনের শর্ত নয়। ইদ্দত পালনের জন্য সুনির্দিষ্ট নিয়ম নেই। অন্য সংস্কৃতিতে নিয়ম আছে, যেমন : হাতে শোলা নিয়ে থাকে, অন্য পোশাক পরে থাকে, চুল কাটে, গোশত খাওয়া যাবে না, হাসিঠাট্টা করা যাবে না ইত্যাদি। এগুলো ইদ্দত পালনের শর্ত নয়। 

Advertisement