Beta

আপনার জিজ্ঞাসা

পীর না ধরলে কি জান্নাতে যাওয়া যাবে না?

১৬ জুলাই ২০১৯, ০৯:৪৭

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৯৫তম পর্বে পীর না ধরলে জান্নাতে যাওয়া যাবে কি না, সে বিষয়ে জুরাইন থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন উম্মে সালমা। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : পীর না ধরলে কি জান্নাতে যাওয়া যাবে না?

উত্তর : প্রথমত, পীর না ধরলে জান্নাতে যাওয়া যাবে না—এ বক্তব্য কোরআন-হাদিস অথবা সাহাবিদের বক্তব্য অথবা সুফে সালেহিনদের বক্তব্যের মাধ্যমে সাব্যস্ত হয়নি; বরং এটি একবারেই ভিত্তিহীন একটি বক্তব্য।

দ্বিতীয়ত, জান্নাতের পথে যাওয়ার জন্য কি পীরের কোনো সহযোগিতার প্রয়োজন আছে? পীর নিজেও তো তাঁর জান্নাতের ব্যাপারে নিশ্চিত নন। যাঁর নিজের জান্নাতে যাওয়ার ব্যাপারে নিশ্চয়তা নেই, তিনি অন্যকে কীভাবে জান্নাতে নেবেন।

তৃতীয়ত হলো, পীর ধরার বিষয়টি ইসলামী শরিয়তের মধ্যে নতুন আবিষ্কৃত বিষয়। যদি এ বিষয়টি এত গুরুত্বপূর্ণ হতো, নাজাতের বিষয় হতো, জান্নাত লাভ করার বিষয় হতো, তাহলে রাসুল (সা.) এর দিকনির্দেশনা দিতেন।

সুতরাং এটি একটি বেদাত কাজ। এর মাধ্যমে জান্নাত লাভ করা তো দূরের কথা, বরং এটি গর্হিত কাজ হওয়ার কারণে জান্নাতের পথ নয়, এটি জাহান্নামের পথ হিসেবে আখ্যায়িত হবে। রাসুল (সা.) হাদিসের মধ্যে বলেছেন, ‘প্রত্যেক বেদাতই মূলত বিভ্রান্তি আর প্রত্যেক বিভ্রান্তি জাহান্নামে যাওয়ার কারণ।’

Advertisement