Beta

আপনার জিজ্ঞাসা

তাওয়াফের সময় সালাম বিনিময় করা যাবে?

১১ জুলাই ২০১৯, ১৫:০০

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৩১৫তম পর্বে তাওয়াফ আবস্থায় সালাম বিনিময় করা যাবে কি না, সে বিষয়ে মেইলে জানতে চেয়েছেন নিলুফার হোসেন। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : তাওয়াফ আবস্থায় পরিচিত কাউকে দেখলে সালাম বিনিময় করা যাবে কি?

উত্তর : তাওয়াফ আবস্থায় পরিচিত কাউকে দেখলে সালাম বিনিময় করা জায়েজ আছে, যেহেতু এটা দোয়া। তাওয়াফের মধ্যে রাসুল (সা.) হাদিসে স্পষ্ট করে বলেছেন, ‘আল্লাহ এর মধ্যে কথা বলা হালাল করে দিয়েছেন।’

তাওয়াফ সালাতের পর্যায়ের। সালাতের বিধান ও তাওয়াফের বিধান সমান। কিন্তু পার্থক্য হলো, তাওয়াফের মধ্যে কথা বলা বৈধ আর সালাতের মধ্যে কথা বলা বৈধ নয়। এই জন্য তাওয়াফের মধ্যে আপনি যদি কারো সাঙ্গে কথা বলেন, এটা আপনার জন্য জায়েজ রয়েছে।

সালাম হলো দোয়া, সুতরাং এই দোয়া যদি আপনি ভাইয়ের সঙ্গে দেখা হলে করেন, এটি জায়েজ রয়েছে, কোনো অসুবিধা নেই। যেহেতু তাওয়াফের মধ্যে কথা বলাই জায়েজ, সেহেতু সালাম বিনিময় করা, পরস্পরের জন্য দোয়া করা, এগুলো জায়েজ রয়েছে।

Advertisement