আপনার জিজ্ঞাসা

ঘরে কবুতর বাসা বানালে কি মঙ্গল হয়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৩০০তম পর্বে ঘরে কবুতর বাসা বানালে মঙ্গল হয় কি না, সে বিষয়ে ঢাকা থেকে মেইলে জানতে চেয়েছেন জাকিয়া আশিক সিদ্দিকী। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমার বড় খালা গ্রামে থাকেন। উনার বাসায় কবুতর এসে বাসা বানায়। রুমের ভেতরে কবুতরের উচ্ছিষ্ট পড়ে। আমার খালা কবুতরের বাসা ভাঙতে চাইলে গ্রামের মুরব্বিরা বলেন, কবুতর যার ঘরে বাসা বাঁধে, তার নাকি ভালো হয়। এসব বলে তাঁরা কবুতরের বাসা ভাঙতে দেন না। এ ক্ষেত্রে আমার খালার করণীয় কী?

উত্তর : কবুতরের বাসা যদি ভাঙেন, এতে কোনো অসুবিধা নেই। গ্রামের লোকেরা যে বক্তব্য দিচ্ছেন, এটি কুসংস্কারের মতো। কবুতর বাসা বানালে মঙ্গল হয় আর কবুতরের বাসা ভাঙলে তার অকল্যাণ ডেকে আনবে—এ ধরনের বক্তব্য হারাম, এগুলো জায়েজ নেই। কবুতরের উচ্ছিষ্ট অপবিত্র। এটা ভেঙে ফেললে ক্ষতি হবে এমন নয়। এটি ভেঙে ফেলতে পারেন, এতে আপনার কোনো ক্ষতি হবে না।