আপনার জিজ্ঞাসা

টয়লেটে গিয়ে কি আল্লাহর নাম পড়া যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৪২তম পর্বে টয়লেটে গিয়ে আল্লাহর নাম পড়া যাবে কি না, সে বিষয়ে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : টয়লেটে গিয়ে কি আল্লাহর নাম পড়া যাবে? বাথরুম কষা হলে তো আল্লাহর নাম অনেকে পড়ি। কষ্টের সময় আল্লাহর নাম না পড়ে কার নাম পড়ব?

উত্তর : টয়লেটরত অবস্থায় আল্লাহর নাম পড়া বা জিকির করা সুন্নাহ পরিপন্থী কাজ। বরং, টয়লেটে ঢোকা এবং টয়লেট থেকে বের হওয়ার যে দোয়া আছে, সেগুলো পড়তে পারেন।

কিন্তু কারো যদি টয়লেট করতে কষ্ট হয়ে থাকে, তাহলে তিনি দোয়া করতে পারেন যে, আল্লাহ আমার কষ্টটা তুমি দূর করো অথবা আমার কাজটা সহজ করো। কিন্তু আল্লাহ আল্লাহ বলে জিকির করা, রাসুল (সা.)-এর সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়নি।

এখানে ইবাদতের বিষয়টি আসবে না। কিন্তু কষ্ট হলে কেউ যদি বলেন, আল্লাহ আমার কষ্ট দূর  করেন, তাহলে বলতে পারবেন। এটা জায়েজ রয়েছে। এটা পরিস্থিতির কারণে হতে পারে।