Beta

আপনার জিজ্ঞাসা

আজানের শেষে দোয়া করলে কবুল হয়?

১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৭৮তম পর্বে আরবি আজানের শেষে দোয়া করলে কবুল হয় কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমার বাবা তিন বছর হলো মারা গেছেন। আমি শুনেছি, আজানের শেষে যেকোনো দোয়া করলে দোয়া কবুল হয়। এটা ঠিক আছে কি না? এর জন্য আমার বাবা সওয়াব পাবেন কি না?

উত্তর : আজানের শেষে দোয়া করলে দোয়া কবুল হবে, এই মর্মে কোনো বর্ণনা পাওয়া যায়নি। আজান ও ইকামতের মধ্যে যে সময় রয়েছে, এটি দোয়া কবুল হওয়ার সময়।

আজানের শেষে কিছু দোয়া রাসুল (সা.)-এর সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়েছে। যেমন—দরুদ পড়া, আজানের দোয়া পড়া, এগুলো আজানের জবাবের পরে পড়া হয়। আজানের শেষে দোয়া হিসেবে এগুলো করাই হলো সুন্নাহ।

এর পরে আজান ও একামতের মধ্যে দোয়া করতে পারেন। এই সময় দোয়া কবুল হয়ে থাকে। দোয়া কবুলের অন্যান্য সময় রয়েছে। অবশ্যই আপনি যদি ওই সময়গুলোতে দোয়া করেন, তাহলে এর মাধ্যমে আপনার বাবা উপকৃত হবেন এবং তাঁর আমলনামার মধ্যে এগুলো অন্তর্ভুক্ত হবে।

Advertisement