Beta

আপনার জিজ্ঞাসা

পরীক্ষা দেওয়ার স্বপ্ন দেখলে কী হয়?

১৪ জানুয়ারি ২০১৯, ১৭:০৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২১৭তম পর্বে পরীক্ষা দেওয়ার স্বপ্ন দেখলে কী হয়? এ বিষয়ে ই-মেইলে জানতে চেয়েছেন নিলুফার হোসেন। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমার নিকটবর্তীদের কাছে শুনেছি এবং আমি নিজেও স্বপ্নে দেখেছি, পরীক্ষা দিচ্ছি, কিন্তু কিছুই পারছি না। একটা অস্থিরতা কাজ করছে। ভয় করি, এটা কি কবরের একটি প্রতিচ্ছবি? প্রশ্ন জাগে, আলেমদের কি এমন হয়?

উত্তর : স্বপ্নে পরীক্ষা দেওয়ার বিষয়টি কবরের প্রতিচ্ছবি নয়। স্বপ্নে যদি কেউ দেখেন, তিনি পরীক্ষা দিচ্ছেন এবং তিনি পরীক্ষায় উত্তীর্ণ হচ্ছেন না, সেক্ষেত্রে মুহাম্মদ ইবনে সিরিন (রা.) যে নির্দেশনা দিয়েছেন তা হলো, তিনি কোনো না কোনো একটা অবস্থার মুখোমুখি হবেন, যে অবস্থাটা তার স্বপক্ষে না হওয়ার সম্ভাবনা আছে। স্বপ্ন আলেমদের জন্যও হতে পারে। স্বপ্ন সব মানুষের জন্য হতে পারে এবং স্বপ্নের মধ্যে তিন ধরনের স্বপ্ন আছে। এর মধ্যে এক প্রকার স্বপ্ন হলো সেটা, যা আল্লাহর পক্ষ থেকে বান্দাদের বিভিন্ন বিষয়ে উৎসাহ, নির্দেশনা দেওয়ার জন্য হয়ে থাকে। এটাকে এলহাম বা ওহি বলা হয়।

Advertisement