Beta

আপনার জিজ্ঞাসা

সিনেমায় কুফরি দৃশ্য দেখলে কি কুফরি হয়?

১০ নভেম্বর ২০১৮, ১৪:১১

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৯৯তম পর্বে সিনেমায় কোনো কুফরি দৃশ্য থাকলে তা না দেখলেও কুফরি করা হয় কি না, সে সম্পর্কে চট্টগ্রাম থেকে ই-মেইলে জানতে চেয়েছেন সামিহা। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : যদি আমি কোনো ফিল্ম দেখি এবং ফিল্মে কোনো কুফরি দৃশ্য আসলে আমি না দেখি, তহলে কি আমার ফিল্ম দেখা কুফরি করা হবে?

উত্তর : প্রথমত ফিল্ম দেখা কতটুকু বৈধ, সেটা আপনার প্রশ্ন করা উচিত ছিল। আপনার প্রশ্ন থেকে বোঝা যায় ফিল্ম দেখাটাই ঠিক হচ্ছে কি না সেটাকে আপনি গুরুত্ব দিচ্ছেন না। কিসের ফিল্ম আপনি দেখছেন সেটা আপনি উল্লেখ করেননি। সেটা জায়েজ কি না, সেটা আপনার জন্য বৈধ কি না— সেটাও আপনি উল্লেখ করেননি। এর পরে আসে ফিল্মের মধ্যে যে কুফরি আছে, সেটা যদি আপনি দেখেন, তাহলে আপনার কুফরি করা হবে কি না।

মূলত কুফরি হওয়ার বিষয়টি নির্ভর করছে যদি আপনি কুফরি সমর্থন করেন, অথবা কুফরির সাথে আপনি জড়িয়ে পড়েন, তার সঙ্গে। তা না হলে আপনি যদি হঠাৎ করে দেখেন যে একজন ব্যক্তি কবরে সেজদা দিচ্ছেন, অথবা একজনকে দেখলেন যে সে মূর্তিকে সেজদা করছে, আপনি সেই দৃশ্য দেখলেন আর আপনি কাফের হয়ে গেলেন, ইসলাম এই ধরনের দৃষ্টিভঙ্গি পোষণ করে না। এগুলো ইসলামি বক্তব্যও না। কিন্তু আপনার প্রশ্ন হওয়া উচিত ছিল, সিনেমা দেখলে সেটা জায়েজ হবে কি না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement