আপনার জিজ্ঞাসা

আপন মামা ও চাচার সামনে মেয়ের পর্দা করতে হবে?

Looks like you've blocked notifications!

 

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৭০তম পর্বে নিজ চাচা, মামা, মামাতো ভাই, চাচাতো ভাই, মুরব্বি, বয়স্ক কোনো ব্যক্তির সামনে মেয়েদের মুখমণ্ডল ঢেকে পর্দা করতে হবে কি না, সে সম্পর্কে ঢাকা থেকে চিঠিতে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : নিজ চাচা, মামা, মামাতো ভাই, চাচাতো ভাই, মুরব্বি, বয়স্ক কোনো ব্যক্তির সামনেও কি মেয়েদের মুখমণ্ডল ঢেকে পর্দা করতে হবে?

উত্তর : হ্যাঁ। মেয়েদের মুখমণ্ডল ঢেকে পর্দা করার বিধানটি সহিহ বক্তব্য। এটি ওলামায়ে কেরামদের বক্তব্য। তবে এই মাসআলার মধ্যে দ্বিমত আছে।

কেউ কেউ বলেছেন, মুখমণ্ডল যদি না ঢাকে, এতে অসুবিধা নেই। কিন্তু বিশুদ্ধ বক্তব্য হচ্ছে, মুখমণ্ডল ঢেকে পর্দা করাই বিধান এবং এটাই সঠিক বক্তব্য।

আপনি যাদের কথা উল্লেখ করেছেন, প্রত্যেকের ক্ষেত্রেই সেভাবে পর্দা করার চেষ্টা করবেন।

যাদের সঙ্গে স্থায়ীভাবে বৈবাহিক সম্পর্ক হারাম, তাদের ক্ষেত্রে এই মাসআলা আসবে না। মামাতো, চাচাতো ভাই, মুরব্বি, বয়স্ক ব্যক্তির সামনেই পর্দা করবেন।