আপনার জিজ্ঞাসা

হজের পর ৪০ দিন নারীরা বাইরে যেতে পারবে না?

Looks like you've blocked notifications!

 

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৫তম পর্বে হজ করে আসার পর ৪০ দিন বাড়ির বাইরে যাওয়া যাবে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে ঢাকা থেকে টেলিফোন করেছেন কামরুল হাসান। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : হজ করে আসার পর, বিশেষ করে মহিলা হাজিরা নাকি ৪০ দিন বাড়ির বাইরে যেতে পারেন না?

উত্তর : না, এ ধরনের কোনো বিধান ইসলামের মধ্যে নেই। মহিলা হোক বা পুরুষ হাজি হোক, হজ করে আসার পর ৪০ দিন পর্যন্ত ঘরেই থাকতে হবে, বাইরে যেতে পারবেন না—এ বক্তব্য সঠিক নয়। কুসংস্কারের মতো আমরা নিজেরা এটি আবিষ্কার করেছি।

যিনি হজ করে ফিরেছেন, তিনি তো হজের বার্তা সঙ্গে নিয়ে এসেছেন। তিনি আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশী, পরিবার-পরিজনের সঙ্গে সাক্ষাৎ করবেন, কথা বলবেন, যা শিখেছেন সেটি ভাগাভাগি করবেন এবং ইসলামের সৌন্দর্যের বিষয়টি তাদের কাছে তুলে ধরবেন। যদি জ্ঞানের বিষয় থাকে, তাহলে মানুষকেও সে বিষয়ে জানাবেন।

যেমন একটি গুরুত্বপূর্ণ উদাহরণ দিচ্ছি, হাজি শরীয়ত (রহ.) যখন মক্কায় গেলেন এবং ইসলামের সহিহ জ্ঞান সম্পর্কে জানতে পারলেন, তখন দেখলেন দেশে আমাদের যে প্রচলিত ইসলাম, সেটি ভুল।

ইসলাম সম্পর্কে তখন তিনি জ্ঞান অর্জন করলেন। মক্কায় গিয়ে, হজে গিয়ে জ্ঞান অর্জন করলেন। তারপর তিনি দেশে এসে ইসলামকে প্রতিষ্ঠিত করার জন্য সংস্কার আন্দোলন করলেন এবং সমাজে একটি আলোড়ন সৃষ্টি করলেন। 

হজ থেকে যেই বার্তাগুলো আপনি নিয়ে এসেছেন, সেটি মানুষের মধ্যে পৌঁছে দেওয়াও আপনার দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তু ঘরে বসে থাকলে সেটি কীভাবে করবেন। এই দায়িত্ব মহিলা-পুরুষ উভয়ের ওপরই বর্তাবে। এই সমস্ত ভুল বক্তব্যের মাধ্যমে সমাজ অনেক ক্ষতিগ্রস্ত হয়।