কালো জাদুর শাস্তি কী?

১২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১১

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৫তম পর্বে যে কালা জাদু করে ইসলামে তার শাস্তির বিধান কেমন, সেটি জানতে চেয়ে কক্সবাজার থেকে টেলিফোন করেছেন মুক্তা। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কেউ যদি কাউকে কালা জাদু করে এবং যাকে কালা জাদু করা হয়েছে সে যদি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে যে কালা জাদু করেছে ইসলামে তার কেমন শাস্তির বিধান আছে?

উত্তর : কোনো ব্যক্তি যদি কাউকে কালো জাদু করে এবং তার মাধ্যমে যদি সে ক্ষতিগ্রস্ত হয় এবং সেটি আদালতে যখন প্রমাণিত হবে তখন ইসলামি শরিয়া অনুযায়ী আদালতে তার শাস্তির বিধান হবে।

যতটুকু ক্ষতি করা হয়েছে ততটুকু ক্ষতিপূরণ তাকে অবশ্যই দিতে হবে এবং কোন পর্যায়ের ক্ষতি হয়েছে সেটি ইসলামি আদালতের বিচারক নির্ধারণ করে দেবেন।

এই ক্ষেত্রে যিনি কালো জাদু করেছেন অথবা এই কাজে লিপ্ত রয়েছেন তার জন্য ইসলামি বিধান হচ্ছে, তাকে তওবা করতে হবে। যদি সে এই কাজের জন্য তওবা না করে থাকে তাহলে কুফরি করার কারণে ইসলামি শরিয়ার বিধান অনুযায়ী তাকে হত্যা করা হবে, তাকে হত্যাদণ্ড দেওয়া হবে। এটি ইসলামের একটি অপরিহার্য বিধান বা দণ্ডবিধি যেটি ইসলাম এই অপরাধের জন্য নির্ধারণ করে দিয়েছে।