আপনার জিজ্ঞাসা : তালিমে নারীদের অংশগ্রহণ কি জায়েজ?

১২ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫৪

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৪তম পর্বে নারীদের ইজতেমা বা তালিমে অংশগ্রহণ করা ঠিক কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : মেয়েদের ইজতেমা, তালিমে যাওয়া কি ঠিক?

উত্তর : ইজতেমা, তালিম বলতে আপনি কী বোঝাচ্ছেন? সেটা যদি দ্বীনি শিক্ষা বা কোরআন-হাদিসের শিক্ষার কোনো আসর হয়, তাহলে সেটা নাজায়েজ হওয়ার কোনো কারণ নেয়। কিন্তু বিষয়টা নির্ভর করছে, সেখানে কিসের তালিম হচ্ছে, তার ওপরে। যদি সেটা সত্যিকার দ্বীনের তালিম হয়ে থাকে, সেখানে যদি কেউ অংশগ্রহণ করে সেটা নাজায়েজ নয়। তবে যদি তালিমটা এমন হয় যে সেটা কোনো বেদাতি তালিম, যদি সেই তালিমে কাউকে বিভ্রান্ত করা হয়, তাহলে সেই তালিমে অংশগ্রহণ করা নাজায়েজ হবে।

তাই এ বিষয়ে আপনাকে জেনে যেতে হবে যে আপনি আসলে কিসের তালিমে যাচ্ছেন। এখন তো বিভিন্ন ধরনের ইজতেমায় নানা ধরনের তালিম চালু হয়েছে। বিভিন্ন তরিকা ইজতেমা ও তালিমের নামে অনেক গর্হিত কাজ ও অপকর্ম আমাদের সমাজের মধ্যে ছেয়ে যাচ্ছে। সুতরাং এ বিষয়ে আমাদের খুব সতর্ক হতে হবে। সেটা কি কোরআন-হাদিসের ইজতেমা নাকি বেদাতের ইজতেমা, সেটা আমাদের জেনে যেতে হবে।

মূলকথা, তালিম বা ইজতেমা বিষয়টি জায়েজ, শর্ত হলো সেটা সহিহ কোরআন-হাদিস অনুযায়ী হতে হবে। সেখানে বেদাত বা বিভ্রান্তিমূলক কিছু কোনো আলোচনা হতে পারবে না।