আপনার জিজ্ঞাসা : ফজরের সুন্নত নামাজ কি নবীজি তাড়াতাড়ি পড়তেন?

০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৩

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৬তম পর্বে নবীর (সা.) মতো আমরাও ফজরের দুই রাকাত সুন্নত নামাজ তাড়াতাড়ি পড়তে  পারব কি না, সে সম্পর্কে মতিঝিল থেকে টেলিফোনে জানতে চেয়েছেন নাসিমা। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি একটি হাদিসে পেয়েছি, নবীজি (সা.) ফজরের দুই রাকাত সুন্নত নামাজ তাড়াতাড়ি পড়তেন। আমরাও কি এই সুন্নত নামাজ সংক্ষিপ্ত করে পড়ব?    

উত্তর : হ্যাঁ, ফজরের দুই রাকাত সুন্নত নামাজ তাড়াতাড়ি পড়াটাই হচ্ছে সুন্নাহ। নবী (সা.) যেভাবে করেছেন, সেভাবে করাই আমাদের সুন্নত এবং এটিই আমাদের ইবাদত।

সুতরাং, নবী (সা.) তাড়াতাড়ি করেছেন, আপনিও তাই করবেন। কিন্তু তাড়াতাড়ির অর্থ কী, সেটিও আমাদের জানতে হবে।

তাড়াতাড়ির অর্থ হচ্ছে রুকু, সিজদাহ এগুলো পরিপূর্ণরূপে আদায় করা। কিন্তু রুকু-সিজদাহ আপনি নষ্ট করে দিয়ে যদি তাড়াতাড়ি করেন তাহলে সেটি হবে না, এটি শুদ্ধ নয়। তাড়াতাড়ির অর্থ হচ্ছে রুকু, সিজদাহ সঠিকভাবে করতে হবে, কিন্তু নবীজি (সা.) এই নামাজ খুব দীর্ঘ বা খুব লম্বা করতেন না।