Beta

আপনার জিজ্ঞাসা

সরকারের অনুমোদন ছাড়া কি হজ হবে?

০৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৬০তম পর্বে সরকারের অনুমতি ছাড়া হজ করলে সেটি জায়েজ হবে কি না, সে সম্পর্কে ই-মেইলে জানতে চেয়েছেন জাকারিয়া শাহাদাত। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কিছু কিছু লোক সরকারের অনুমোদন ছাড়াই সৌদি আরবের দাম্মাম থেকে কোনো ফি পরিশোধ না করেই হজে যায়। আমার প্রশ্ন হলো, আমরা কি সরকারি অনুমতি ছাড়া হজ করতে পারব এবং এইভাবে হজ করলে কি সেটি গ্রহণযোগ্য হবে?    

উত্তর : বর্তমানে এই ধরনের বিষয় বারবার আসছে, সেটি হচ্ছে, সরকার যেই নিয়ম করেছে, অনুমতির মাধ্যমে হজ করার বিষয়টি, এটিই হচ্ছে মূলত হজের জন্য সহিহ পদ্ধতি।

কারণ, আপনি প্রতারণার মাধ্যমে অথবা সরকারের নির্দেশনা লঙ্ঘনের মাধ্যমে, সরকারকে ফাঁকি দিয়ে আল্লাহর ইবাদত করতে চাইছেন কেন?

আপনার যদি আর্থিক সামর্থ্য না থাকে, তাহলে হজ তো আপনার ওপরে ফরজ না। সুরা আল ইমরানের মধ্যে আল্লাহতায়ালা স্পষ্ট করে বলে দিয়েছেন, ‘আল্লাহর ঘরে পৌঁছার সক্ষমতা থাকতে হবে।’

আপনার কাছে যদি সেই সামর্থ্য না থাকে, তাহলে আপনার ওপরে হজ ফরজ হয়নি। তাহলে আপনি কেন এই ফাঁকি দিচ্ছেন? এই ফাঁকি অথবা এ ধরনের প্রতারণা, এই অংশগ্রহণ করা, এই কাজটি হারাম, কোনোভাবেই জায়েজ নেই। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement