Beta

আপনার জিজ্ঞাসা

শুক্রবারে কি নফল রোজা রাখা যায় না?

২৬ জুলাই ২০১৮, ২০:৩২ | আপডেট: ২৬ জুলাই ২০১৮, ২০:৩৯

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৪৬তম পর্বে শুক্রবারে নফল রোজা রাখা যায় কি না, সে সম্পর্কে গাজীপুরের টঙ্গী থেকে চিঠিতে জানতে চেয়েছেন মোসাম্মৎ নার্গিস। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি শুনেছি শুক্রবারে নাকি নফল রোজা রাখা যায় না, আসলে এটি কি সত্য?

উত্তর : না, সত্য কথা না। তবে, শুধু শুক্রবারে নির্দিষ্ট করে যদি কেউ নফল রোজা রাখে তাহলে এটি নিষিদ্ধ। আল্লাহর নবি (সা.) এটি নিষেধ করেছেন। কারণ শুক্রবারটা মূলত সাপ্তাহিক ঈদের দিন। রাসুল (সা.) বলেছেন, ‘এটি সপ্তাহের ঈদের দিন, মুসলমানদের জন্য একটা মর্যাদাপূর্ণ দিন।’

তাই শুধু এই দিনটাকে নফল রোজার জন্য নির্দিষ্ট করে নেওয়াটা নবি (সা.) নিষেধ করেছেন। তবে যদি কেউ বৃহস্পতি এবং শুক্রবার রোজা পালন করে থাকেন বা আইয়ামুল বিজের (প্রত্যেক আরবি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখের রোজা) রোজা যদি কেউ পালন করে থাকেন এবং সেটি যদি শুক্রবারে পড়ে যায় তাহলে এটি জায়েজ। কিন্তু শুধু শুক্রবারকে রোজার জন্য নির্দিষ্ট করে নেওয়া, এটি হাদিসে নিষেধ এসেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement