Beta

আপনার জিজ্ঞাসা

দিনের বেলা ইনহেলার বা ইনসুলিন নিলে রোজা হবে?

২২ মে ২০১৮, ১২:৩২

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ মতিউল ইসলাম।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার ১ম পর্বে দিনের বেলা ইনহেলার নিলে রোজা হবে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে বগুড়া থেকে টেলিফোন করেছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমার অ্যাজমার সমস্যা আছে। আমি কি রোজা রেখে ইনহেলার ব্যবহার করতে পারব?

উত্তর : না, ইনশা আল্লাহ রোজার কোনো সমস্যা হবেনা। যদিও এ বিষয়ে আহলে এলেমদের মধ্যে দুটি মত আছে। একদল আলেম বলেছেন যে ইনহেলার নিলে রোজা হবেনা। কিন্তু এটা ঠিক নয়। পৃথিবীর বড় বড় স্কলার যারা আছেন, তারা প্রত্যেকে একমত পোষণ করেছেন যে রমজানে দিনের বেলা যদি কেউ ইনহেলার নেয়, যেহেতু এটা খাবার বা পানিয় নয়, এর কোনো খাদ্যগুণ নেই, তাই ইনহেলার নেওয়া যাবে এবং রোজাও সহিহ হবে। রোজার কোনো ক্ষতি হবে না এবং তিনি রোজার পরিপূর্ণ সওয়াবও পেয়ে যাবেন ইনশা আল্লাহ।

অনুরূপভাবে দিনের বেলা ইনসুলিন নিলেও রোজার কোনো ক্ষতি হবে না। তবে রাতের বেলা নেওয়াটাই উত্তম, এ ব্যাপারে সব স্কলার একমত। কিন্তু দিনে নিলে সমস্যা হবে কি না, এ ব্যাপারে পৃথিবীর সিংহভাগ ওলামায়ে কেরাম বলেছেন যে রোজার কোনো ক্ষতি হবে না, আর সওয়াবেরও কোনো কমতি হবে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement