Beta

আপনার জিজ্ঞাসা

প্রথম কাতারে নামাজ পড়লে বিশেষ ফজিলত পাব?

২৩ এপ্রিল ২০১৮, ১৮:২৮

অনলাইন ডেস্ক

নামাজ,রোজা,হজ,জাকাত,পরিবার,সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম প্রোফেসর ড.আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩৬তম পর্বে  মসজিদে প্রথম প্রবেশের এবং প্রথম কাতারে নামাজ আদায়ের বিশেষ কোনো  সওয়াব আছে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে ধানমন্ডি থেকে টেলিফোন করেছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : মসজিদে প্রথম কাতারে নামাজ আদায়ের একটি সওয়াব এবং প্রথমে প্রবেশ করার একটি সওয়াব, এই দুই সওয়াবের একটু ব্যাখ্যা জানতে চাই যে কিভাবে সওয়াব পাওয়া যায়?   

উত্তর : প্রথমত, মসজিদে যিনি প্রথম প্রবেশ করবেন, রাসূল (সা.) শুক্রবারের কথা উল্লেখ করে বলেছেন, ‘যে ব্যক্তি প্রথম ঘন্টায় (ছয়টায়) যাবেন, সে যেন আল্লাহর জন্য একটি উট কোরবানি করল’। প্রথম ঘন্টায় গেলে এই সওয়াবটি আপনি পাবেন।

প্রথম কাতারের ব্যাপারে রাসূল (সা.) বলেছেন, ‘ডান পাশে বসলে আল্লাহ এবং ফেরেশতারা তাঁদের কথা স্মরণ করেন’ আবার বাম পাশে বসার সওয়াবও হাদিসে বলা হয়েছে। রাসূল (সা.) বলেছেন, ‘যদি কেউ জানত তাহলে হামাগুঁড়ি দিয়ে হলেও সে সেখানে উপস্থিত হত’। তাহলে বোঝা গেল যে, প্রথম কাতারের সওয়াব বেশি এবং যে ব্যক্তি প্রথম যাবেন তিনি উভয়টিই পেতে পারেন। প্রথম যাওয়ার কারণে তিনি একটি উট কোরবানির সওয়াব পাবেন সাথে সাথে প্রথম কাতারে বসার কারণে আল্লাহর পক্ষ থেকে এবং ফেরেশতাদের স্মরণিকা তিনি পাবেন, তাঁরা তাঁকে ভালো অবস্থায় স্মরণ করবে এবং কোনো কোনো হাদিসে তাঁদেরকে ক্ষমা করে দেওয়া হবে, একথাও উল্লেখ রয়েছে। এই সুযোগটি আপনি নিতে পারেন যখন প্রথমে যাবেন এবং প্রথমে বসবেন তখন।

এরপর আসবে যারা দেরিতে হলেও প্রথম কাতারে বসবেন, তাঁদের সওয়াবের কথা। তারপর দ্বিতীয়, তৃতীয় কাতার, এইভাবে পর্যায়ক্রমে তাঁরা সওয়াব পেতে থাকবেন।

মসজিদে অপেক্ষা করাও কিন্তু একটি সওয়াবের কাজ। রাসূল (সা.) বলেছেন, ‘কেউ যদি নামাজের জন্য অপেক্ষা করে, তাহলে সে নামাজের মধ্যেই রয়েছে, যতক্ষন না তাঁর অজু নষ্ট হচ্ছে’। অর্থাৎ পুরো সময়টাই তিনি নামাজের সওয়াবের মধ্যে রয়েছেন। সুতরাং আমরা যতবেশি সময় মসজিদে কাটাবো, সেটি আমাদের জন্য তত বেশি সওয়াবের কাজ হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement