Beta

আপনার জিজ্ঞাসা

জুমাবারে পাঁচ আমল করলে কি এক বছর নফল নামাজের সওয়াব পাব?

২২ এপ্রিল ২০১৮, ১৪:৩২

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম প্রফেসর ড. আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩৬তম পর্বে  শুক্রবারে পাঁচটি জিনিস মেনে মসজিদে গেলে এক বছরের নফল নামাজ আদায়ের সওয়াব পাওয়া যায় কি না, সে সম্পর্কে জানতে চেয়ে ধানমণ্ডি থেকে টেলিফোন করেছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : ফেসবুকে একটি হাদিসে শুনলাম যে শুক্রবারে পাঁচটি জিনিস মেনে যদি মসজিদে হেঁটে যাওয়া হয়, তাহলে প্রতি কদমে ৩৬৫ দিন, অর্থাৎ এক বছর নফল নামাজ আদায়ের সওয়াব পাওয়া যাবে। সেই আলেম সাহেব ভেঙে বললেন, যদি আপনি একশ কদম যান, তাহলে ১০০ বছর নফল নামাজ আদায়ের সওয়াব পাবেন। এই হাদিসটি কতটুকু সত্য?  

উত্তর : শুক্রবারের যে পাঁচটি জিনিস মানার কথা বলা হয়েছে এগুলো অবশ্যই সত্য, সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে এবং মসজিদে যাওয়ার পথে সওয়াবের যে কথা বলা হয়েছে, এটি হাদিসে সুস্পষ্টভাবে উল্লেখ আছে।

তবে প্রতি কদমে এক বছরের নফল নামাজের সওয়াবের কথা যে হাদিসে উল্লেখ রয়েছে, সেই হাদিসের মধ্যে কিছু দুর্বলতা আছে। যেহেতু এটি একটি ফজিলতপূর্ণ আমল, সে জন্য যে ব্যক্তি এটি আমল করবেন, যাবেন, সে অবশ্যই সওয়াব পাবেন, কারণ এটি সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। ৩৬৫ দিনের সওয়াব পাবেন এই হাদিসটি দুর্বল হওয়ার কারণে এসব জায়গায় নিয়ম হচ্ছে, আপনি আমল করবেন এবং আল্লাহর কাছে আশা করবেন যেন আপনাকে এই নফল নামাজের সওয়াবটিও দান করা হয়। এটির ফজিলত আছে কিন্তু আপনি যেভাবে বলেছেন, ঠিক সেই ফজিলত আছে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement