Beta

আপনার জিজ্ঞাসা

টিভিতে ধর্মীয় অনুষ্ঠান দেখলে কি ঘরে ফেরেশতা ঢুকবে না?

২০ এপ্রিল ২০১৮, ১৮:১৪

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম প্রফেসর ড.আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩৫তম পর্বে টিভিতে ইসলামিক অনুষ্ঠান দেখলেও ঘরে রহমতের ফেরেশতা আসা বন্ধ থাকে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে উত্তরা থেকে টেলিফোন করেছেন রাজিয়া। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমার এক দ্বীনি বোন বলেছেন, টিভিতে ইসলামিক অনুষ্ঠান দেখলেও নাকি রহমতের ফেরেশতা ঘরে ঢোকে না। কথাটি কতটুকু শুদ্ধ, জানাবেন।

উত্তর : প্রথমত, যে ঘরে ছবি থাকে, সে ঘরে রহমতের ফেরেশতা থাকে না, এটি সঠিক বক্তব্য। কিন্তু ছবিগুলো স্থির ছবি হতে হবে, এটি হাদিসের মধ্যে এসেছে। কোনো ছবি, যেমন : আপনার কাপড়ে বা দেয়ালে আঁকা আছে অথবা সম্মান প্রদর্শন করা হচ্ছে অথবা সেই ছবির ওপরে ঢাকনা নেই, খোলা, এমন ছবি থাকলে সে ঘরে ফেরেশতা প্রবেশ করে না, এটি সত্য কথা। কিন্তু আমাদের যে টেলিভিশন বা ভার্চুয়াল জগতের যে জিনিস এগুলো তো ইমেজ, প্রতিচ্ছবি, এগুলো কিন্তু থাকছে না চলে যাচ্ছে। এগুলোর সঙ্গে ফেরেশতা প্রবেশের কোনো সম্পর্ক নেই।

এটি হচ্ছে হালাল, হারামের মাস’আলা। সেটি হচ্ছে, আপনি কোন দৃষ্টিতে তাকাচ্ছেন, আপনি যদি টিভিতে গান দেখেন, সেটি হারাম হবে। আপনি টিভিতে যদি কোরআনের হাদিস শোনেন, তাহলে সেটি হালাল হবে। আপনি যদি খারাপ দৃষ্টিতে কারো দিকে তাকান, সেটি হারাম হবে। কিন্তু এর সঙ্গে রহমতের ফেরেশতার কোনো সম্পৃক্ততা নেই। আপনাকে যিনি বলেছেন, তিনি সঠিক তথ্য দিতে পারেননি।

সুতরাং যদি আপনার ঘরে টিভি থাকে, তাহলে আপনি ইসলামিক অনুষ্ঠানগুলো দেখবেন, আর যদি টিভি না থাকে তাহলে জোর করে টিভি নিয়ে আনবেন না। কারণ, এখানে ভালো জিনিসের চেয়ে খারাপ জিনিস বেশি দেখা হয়। আপনার কাছে নিয়ন্ত্রণ না থাকলে আপনি ঘরে টিভি প্রবেশ করাবেন না। কিন্তু ঘরে টিভি থাকার কারণে ফেরেশতা ঢুকবে না, এটি সঠিক বক্তব্য নয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement