Beta

আপনার জিজ্ঞাসা

ভিন্ন খাত থেকে আয় করলে জাকাত কিভাবে দেব?

১৯ এপ্রিল ২০১৮, ২০:১০ | আপডেট: ১৯ এপ্রিল ২০১৮, ২২:১৬

অনলাইন ডেস্ক

নামাজ,রোজা,হজ,জাকাত,পরিবার,সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম প্রোফেসর ড.আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩৫তম পর্বে নিয়মিত ব্যবসায়িক আয়ের বাইরে অন্য উৎস থেকে আয় করলে সেই বাড়তি আয়ের বছর পূর্ণ না হলেও জাকাত দিতে হবে কিনা, সে সম্পর্কে জানতে চেয়ে টেলিফোন করেছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি গতবছর রোজার ঈদের সময় পাঁচ লাখ টাকার জাকাত দিয়েছি। সেই বছর ঈদের পর থেকে এই রোজার ঈদের আগে আমার কাছে যদি আরো দুই লাখ টাকা আসে (এই দুই লাখ টাকা কিন্তু ওই পাঁচ লাখ টাকার ব্যবসা থেকে নয়, এটি সম্পূর্ণ আলাদা ব্যবসা থেকে যদি আসে), তাহলে আমি কি ওই সাত লাখ টাকা ধরে এই বছর জাকাত দেব, নাকি এই দুই লাখ টাকার এক বছর পূর্ণ হতে হবে?

উত্তর : কোনো কারণে, যেমন—ওয়ারিশ সূত্রে যদি আপনার কাছে দুই লাখ টাকা আসে অথবা কিছু বিক্রি করে দুই লাখ টাকা লাভ হয়, তাহলে এই দুই লাখ টাকা সেই পাঁচ লাখ টাকার সাথে যোগ হবে না। এটি কোনো ব্যবসায়ীক সম্পদ নয়, এটি সম্পূর্ণ আলাদা এবং এর আলাদা জাকাত আসবে। এই দুই লাখ টাকা পাওয়ার এক বছর পরে আপনাকে জাকাত দিতে হবে।

আর যেটি আপনার ব্যবসায়ীক সম্পদ, যত রকমের ব্যবসা হোক না কেন, সব একসাথে হিসাব হবে এবং একসাথে জাকাত আসবে। আপনি কোনটা করেছেন, সেটি আপনিই ভাল জানেন। বছরের শেষে এসে যদি দুই লাখ টাকা যোগ হয়, তাহলে সেই দুই লাখ টাকার আর এক বছর হতে হবে না, আপনাকে সাত লাখ টাকার জাকাতই দিতে হবে। যদি দুই লাখ টাকা ব্যবসার সাথে যুক্ত না হয়ে অন্যভাবে আসে তাহলে সেই দুই লাখ টাকা হাতে পাওয়ার একবছর পর জাকাত আসবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement