Beta

লন্ডনে ইউকেবিসিসিআইয়ের পুরস্কার প্রদান

০৮ অক্টোবর ২০১৯, ২৩:০৬ | আপডেট: ০৮ অক্টোবর ২০১৯, ২৩:১৭

শামিউল ইসলাম চয়ন, যুক্তরাজ্য

লন্ডনে অনুষ্ঠিত হয়েছে ইউকেবিসিসিআই বিজনেস অ্যান্ড এন্ট্রোপ্রোনার এক্সিলেন্স অ্যাওয়ার্ডস ২০১৯। গত রোববার জাকজমকপূর্ণ এ আয়োজনে ১২টি ক্যাটাগরিতে সফল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেয় ব্যবসায়ীদের প্রতিনিধিত্বকারী সংগঠন ইউকেবিসিসিআই।

তৃতীয়বারের মতো আয়োজিত এবারের অ্যাওয়ার্ড অনুষ্ঠানের ভেন্যু ছিল লন্ডনের অভিজাত হোটেল হিলটন পার্ক লেন।

ব্রিটেনের জনপ্রিয় আইটিভির ঘোষক ও উপস্থাপক শামীনা আলী খানের উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনটির চেয়্যারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী ডক্টর ইকবাল আহমেদ ওবিই।

ড. ইকবাল আহমেদ বলেন, ‘ব্রিটেনের অর্থনীতিতে আমরা সাফল্যের চিহ্ন রেখেছি। তবে সময় এসেছে বাংলাদেশ ও ব্রিটেনের মধ্যকার ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি করা। বাংলাদেশ এখন সম্ভাবনাময় দেশ। আর তাই বাংলাদেশের সফল ব্যবসায়ীদের সঙ্গে ব্রিটেনের সফল ব্যবসায়ীদের একই ছাতার নিচে নিয়ে আসার কাজটি করছে ইউকেবিসিসিআই। আর এতে করে দুই দেশের সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় হবে।’

ইউকেবিসিসিআইয়ের দেওয়া সম্মাননা প্রসঙ্গে ইকবাল আহমেদ আরো বলেন, ‘এ ধরনের সম্মাননা আরো ভালো কিছু করার অনুপ্রেরণা যোগায়। আমি যখন একটি সম্মাননা পেতাম তখন আরো একটি সম্মাননা কীভাবে পাওয়া যায় তার জন্য মুখিয়ে থাকতাম, আরো বেশি পরিশ্রম করতাম। সুতরাং প্রত্যকটি সম্মাননাই সবার জন্য অনুপ্রেরণা হয়ে কাজ করে।’

এ সময় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান রাইট অনারেবল জেমস ক্লেবারলি এমপি, ব্রিটিশ এমপি পল স্কালি, ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা তাসনিম মুনা, এনটিভি ইউরোপের সিইও সাবরিনা হোসাইন, বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের এমপি রুশনারা আলী,  লর্ড কারান বিলিমরিয়া, ইউকেবিসিসিআই ভাইস চেয়ারম্যান এমএ রউফ জেপি, ফাইন্যান্স ডাইরেক্টর নাজমুল ইসলাম নুর, ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাফেয়ার্স ডাইরেক্টর রহিম মিয়াসহ অনেকে।

অনুষ্ঠানে এ বছর ব্যবসায়ী ও উদ্যোক্তাদের ১২টি ভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। তবে ইউকেবিসিসিআইয়ের মর্যাদাকর ‘আজীবন সম্মাননা’ পুরস্কার লাভ করেন পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ মনজুর এলাহি।

এছাড়াও ফ্যামিলি বিজনেজ অফ দ্য ইয়ার সম্মাননা পেয়েছেন দুবাইয়ের বিশিষ্ট ব্যবসায়ী ও আল হারামাইন গ্রুপের চেয়্যারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান, এন্ট্রোপ্রেনার অব দ্য ইয়ার সম্মাননা লাভ করেন লন্ডন ট্র্যাডিশনের মামুন চৌধুরী, কন্ট্রিভিউশন টু দ্য ইন্ডাস্ট্রি ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন লন্ডনের প্রাইম এস্টেট এজেন্টের পরিচালক কাজী আরিফ, বেস্ট নিউ বিজনেজ ক্যাটাগরিতে পেয়েছেন লন্ডন টি এক্সচেঞ্জ এর আলিউর রহমান।

অন্যদিকে ইউকেবিসিসিআই স্পেশাল রিকগনিশন অ্যাওয়ার্ডস দেওয়া হয় বিলেতের প্রাচীনতম সাপ্তাহিক পত্রিকা জনমত এবং সংগঠনের ডিরেক্টর চয়েস অ্যাওয়ার্ডস লাভ করে ইউকের অন্যতম জনপ্রিয় টেলিভিশন চ্যানেল এস।

এদিকে সম্মাননা প্রদান অনুষ্ঠানে কিছু অসত্য, বানোয়াট ও ভুল তথ্য দেয় ইউকেবিবিসিআই। কোনো যাচাই-বাছাই ও জরিপ ছাড়াই সংগঠনটি তাদের নিজেদের মতো করে একটি প্রতিষ্ঠানকে বৃহৎ ও নাম্বার ওয়ান বলে আখ্যায়িত করে। সত্যিকার অর্থে কাগজে কলমে যার কোনো ভিত্তি নেই। আর এর ফলে এনটিভি ইউরোপ কর্তৃপক্ষ ইউকেবিসিসিআইয়ের প্রেসিডেন্টের কাছে এক লিখিত চিঠিতে ওইসব অসত্য তথ্যের বৈধতা জানতে চেয়েছে।

Advertisement