Beta

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সংবাদবিনিময় চুক্তি

২৮ জুলাই ২০১৯, ১১:০৬

রিয়াদে গত বুধবার বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সংবাদবিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়। ছবি : এনটিভি

দীর্ঘ প্রতীক্ষার পর বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ও সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) মধ্যকার সংবাদবিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সৌদি আরবের রাজধানী রিয়াদের সৌদি প্রেস এজেন্সির প্রধান কার্যালয়ে গত বুধবার এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

স্মারকে বাংলাদেশ সংবাদ সংস্থার পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ এবং সৌদি প্রেস এজেন্সির পক্ষে সংস্থাটির সভাপতি আবদুল্লাহ বিন ফাহাদ আল হোসাইন স্বাক্ষর করেন।

এ সময় তথ্য সচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন। তাঁর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল সৌদি আরব সফর করে। এ ছাড়া সমঝোতা স্মারক স্বাক্ষরকালে রিয়াদের বাংলাদেশ দূতাবাসের উপমিশনের প্রধান ড. মো. নজরুল ইসলাম, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক ও দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মো. ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকটি স্বাক্ষরের ফলে দুই দেশের সংবাদ সংস্থার সঙ্গে সংবাদ, তথ্য ও ছবি আদান-প্রদান করা সম্ভব হবে। এ ছাড়া অভিজ্ঞতা ও মতবিনিময়ের মাধ্যমে দুই দেশের সংবাদ সংস্থার সঙ্গে সম্পর্ক তৈরি ও পারস্পরিক সহযোগিতার পরিসর বাড়বে বলে আশা প্রকাশ করা হয়।

এর ফলে দুই দেশের সংবাদ সংস্থায় কর্মরত সাংবাদিকদের সফর আয়োজনের মাধ্যমে প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় করাও সম্ভব হবে।

তথ্য সচিব আবদুল মালেক বলেন, বাংলাদেশ সৌদি আরবের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। আগামী দিনে দুই দেশের অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি, ধর্মীয় ও অন্যান্য সম্পর্ক বৃদ্ধিতে এ সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সচিব এ সময় সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ জানান। বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ সৌদি প্রেস এজেন্সির সভাপতিকেও এ সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

আবদুল মালেক আশা প্রকাশ করেন, ভবিষ্যতে এ সহযোগিতা দুই দেশের সম্পর্ক উন্নয়নে আরো ভূমিকা রাখবে। সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে বাংলাদেশ প্রতিনিধিদলকে সৌদি প্রেস এজেন্সির সংবাদ কক্ষ, আর্কাইভসহ বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখানো হয়। এ সময় সৌদি প্রেস এজেন্সির কর্মকর্তারা তাঁদের সঙ্গে ছিলেন।

বুধবার বিকেল ৪টায় চুক্তি স্বাক্ষরের বিভিন্ন দিক তুলে ধরে ও প্রবাসী সাংবাদিকদের বিভিন্ন সমস্যা সমাধানে রিয়াদ দূতাবাসে প্রতিনিধিদলের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় করেন তথ্য সচিব। দূতাবাসের কর্মকর্তাসহ প্রবাসী গণমাধ্যমকর্মীরা সভায় উপস্থিত ছিলেন। সংবাদকর্মীদের সমস্যা সমাধানের আশ্বাস দেন তথ্য সচিব আবদুল মালেক।

Advertisement