Beta

রিয়াদে ৩৮ বাংলাদেশি শ্রমিকের মানবেতর জীবন

১৫ জুন ২০১৯, ২৩:১০

সৌদি আরবের রাজধানী রিয়াদে ক্ষতিগ্রস্ত বাংলাদেশি শ্রমিকরা। ছবি : এনটিভি

সৌদি আরবের রাজধানী রিয়াদে বাবতাইন কোম্পানির ৩৮ জন বাংলাদেশি শ্রমিক মানবেতর জীবনযাপন করছেন। এসব শ্রমিকরা ২০১৮ সালের নভেম্বরে একটি এজেন্সির মাধ্যমে সৌদি আরব এসেছিলেন।

জানা যায়, ঢাকার রাব্বি ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির মাধ্যমে সৌদির ফাহাদ কোম্পানির চুক্তিতে আসেন ওই বাংলাদেশি শ্রমিকরা। আসার পর ফাহাদ কোম্পানিতে কাজ দেওয়ার কথা থাকলেও তাদেরকে বাবতাইন কোম্পানিতে কাজ দেওয়া হয়। দীর্ঘ সাত মাস কাজ করলেও তাদের কোনো ধরনের বেতন-ভাতা দেয়নি বাবতাইন কর্তৃপক্ষ।

গত ১৩ জুন হঠাৎ করে বাবতাইন কোম্পানি থেকে বাংলাদেশি শ্রমিকদের বের করে দেওয়া হয়। সেখান থেকে তারা ওই দিন রাতে রিয়াদের বাংলাদেশ দূতাবাসে যান। দূতাবাস বন্ধ থাকায় তাঁরা ফিরে এসে রিয়াদের বাথা বাঙালি মার্কেটের আল রাজি বিল্ডিংয়ের নিচে মসজিদে অবস্থান নেন।

শ্রমিকরা জানান, তাদের একটি ঘরে রাখা হয় এবং কোম্পানিতে কাজ না দিয়ে সাপ্লায়ার কোম্পানির মাধ্যমে অন্যত্র কাজ করানো হয়। কাজের মজুরি না দিয়েই তাদের পাঠিয়ে দেওয়া হয়। মানবেতর জীবনযাপন থেকে বাঁচতে তারা দেশে ফিরতে চান বলে জানান ভুক্তভোগী শ্রমিকরা।

এ বিষয়ে সৌদির বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর মেহেদী হাসান মুঠোফোনে বলেন, আমরা ব্যাপারটি জানতাম না, এখন যখন জেনেছি তখন সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement