Beta

দক্ষিণ কোরিয়ায় মহান স্বাধীনতা দিবস পালিত

০১ এপ্রিল ২০১৯, ১৮:২৯

মনির হোসেন পাটোয়ারী, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত  মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বাংলাদেশ দূতাবাসের হল রুমে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তব্য দেন বাংলাদেশ দূতাবাসের  রাষ্ট্রদূত আবিদা ইসলাম, প্রথম সচিব (শ্রম) মকিমা বেগম, কমার্শিয়াল কাউন্সিলর মো. মাসুদ রানা চৌধুরী, দূতালয়প্রধান রুহুল আমিন ও প্রশাসনিক কর্মকর্তা জাহাঙ্গীর হোসেনসহ অন্যরা।

দ্বিতীয় পর্বে স্বাধীনতা দিবসের তাৎপর্য বিদেশি ও প্রবাসীদের কাছে তুলে ধরার লক্ষ্যে  সিউলে মিলেনিয়াম সিউল হিলটন হোটেল অডিটরিয়ামে জমকালো আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

আবিদা ইসলামের আমন্ত্রণে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত,কূটনীতিক,  প্রবাসি বাংলাদেশি, ব্যবসায়ী ও বিভিন্ন সংগঠনের নেতারা।

রাষ্ট্রদূত বলেন, আজ আমরা আমাদের গৌরবময় স্বাধীনতা ও জাতীয় দিবসের ৪৮তম বার্ষিকী উদযাপন করছি। তাই আমি কোরিয়া প্রজাতন্ত্রের সকল বাংলাদেশি নাগরিক এবং এই সুন্দর দেশের অতিথিবৃন্দ নাগরিকদের প্রতি আমার আন্তরিক অভিনন্দন জানাই।

এই উপলক্ষে আমি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানাচ্ছি, যিনি স্বাধীনতার জন্য  জাতিকে নেতৃত্ব দেন। তিনি বলেন, আমাদের সকল মুক্তিযোদ্ধা,পুরুষ,নারী ও শিশুকে আমাদের বর্তমান বাস্তবতা তৈরির জন্য আমি গভীর শ্রদ্ধা জানাচ্ছি।

কনসুলার ডেভিড কিম তাঁর বক্তব্যে  বলেন, আমি স্বাধীন বাংলাদেশের সকল নাগরিকদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।  ১৯৭৩  সালের শেষের দিকে বাংলাদেশের  কূটনৈতিক সম্পর্কের পর থেকে দুই দেশ তাদের সফল সহযোগিতার সম্পর্ক বজায় রেখেছে। বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার ব্যবসা বাণিজ্য দিনে দিনে বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে স্বাধীনতার পটভূমি ও প্রয়োজনীয়তা এবং এটা অর্জনের জন্য দীর্ঘ ৯ মাসব্যাপী রক্তক্ষয়ী সংগ্রামের নানা দিক নিয়ে আলোচনা করা হয়। সে সঙ্গে অতিথিদের সামনে আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তুলে ধরা হয়।

Advertisement