Beta

মালয়েশিয়ায় আ.লীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা

২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩২

২১ ফেব্রুয়ারি ভাষাশহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করে মালয়েশিয়া আওয়ামী লীগ। ছবি : এনটিভি

২১ ফেব্রুয়ারি ভাষাশহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করেছে মালয়েশিয়া আওয়ামী লীগ। গত শনিবার সন্ধ্যায় দেশটির রাজধানী হোটেল ফার্স্ট বিজনেস ইনের বলরুমে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন মালয়েশিয়া স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাঈদুর রহমান সরকার। পরে ভাষাশহীদ ও সম্প্রতি ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সভাপতি মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনিরের পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব মালায়ার অধ্যাপক ডা. এমদাদুল হক। প্রধান বক্তা ছিলেন মালয়েশিয়া আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না।

এ ছাড়া এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মালয়েশিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি ও উপদেষ্টা জসিম উদ্দিন চৌধুরী, সহসভাপতি দাতো আক্তার হোসেন, সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল ও যুগ্ম সাধারণ সম্পাদক শাহীর সরদার।

সভায় বক্তারা দেশের অধিকতর উন্নয়ন, বিশ্বে জাতির ভাবমূর্তি উজ্জ্বল করতে বাংলা ভাষা ও সংস্কৃতির যথাযথ চর্চা এবং নিজেদের ঐতিহ্য সমুন্নত রাখতে একজোটে কাজ করার অঙ্গীকার করেন।

অন্যদের মধ্যে সভায় আরো বক্তব্য দেন মালয়েশিয়ার আওয়ামী লীগ নেতা রুহুল আমিন মুরাদ হোসেন, সাইফুল ইসলাম সিরাজ, আওয়ামী লীগ মহিলা সম্পাদিকা ফারজানা সুলতানা, যুবলীগ নেতা মনির দেওয়ান, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বি এম বাবুল হোসেন, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, যুবলীগের সদস্য জহিরুল ইসলাম জহির, রেজাউল হক লায়ন, স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি জালাল উদ্দিন সেলিম, সাধারণ সম্পাদক তরিকুজ্জামান মিতুল, শ্রমিক লীগের সহসভাপতি শাহ আলম হাওলাদার, সাধারণ সম্পাদক আবুল হোসেন, আম্পাং শাখা আওয়ামী লীগের সভাপতি মো. বাদল, মালয়েশিয়া ছাত্রলীগের সহসভাপতি কবিরুজ্জামান জীবন প্রমুখ।

মালয়েশিয়া আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগসহ দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সভায় উপস্থিত ছিলেন।

Advertisement