Beta

মালয়েশিয়ায় শিশুকিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩০

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি উপলক্ষে মালয়েশিয়ার সানওয়েতে অনুষ্ঠিত হয়েছে শিশুকিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা। ছবি : এনটিভি

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি উপলক্ষে মালয়েশিয়ার সানওয়েতে অনুষ্ঠিত হয়েছে শিশুকিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা। মালয়েশিয়ায় এই প্রথম অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো।

মালয়েশিয়া প্রবাসীদের সংগঠন বিডিএক্সপার্টের উদ্যোগে গত রোববার এই প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রথম পর্বে অমর একুশের পটভূমিকায় বাংলা ভাষা ও সংস্কৃতির প্রভাব এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শুরুতে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৫০ জন শিশুকিশোর অংশগ্রহণ করে। প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে অনুষ্ঠানটি মিলনমেলায় পরিণত হয়।

এই অনুষ্ঠানের আয়োজক মুশফিকুর রহমান রিয়াজ বলেন, মূলত প্রবাসী বাংলাদেশি শিশুকিশোরদের মধ্যে মাতৃভাষা এবং এর ইতিহাস তুলে ধরতেই এই প্রথম আমরা এই আয়োজনটা করেছি। আশা করি প্রতি বছর আমরা আরো বড় করে আয়োজন করব।

অনুষ্ঠানে শিশুকিশোরদের দুটি ভিডিওর মাধ্যমে ৫২-এর  বাংলা ভাষা আন্দোলন এবং পরবর্তী সময়ে আমাদের এই ভাষা শহীদ দিবসকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়া ইত্যাদি বিষয় দেখানো হয়। ভিডিও শেষে ভিডিওর ওপর কুইজের আয়োজন করা হয়। এরপর শিশুকিশোরদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সব শেষে কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার দেওয়া হয়।

আয়োজকদের মধ্যে বিডিএক্সপার্টের সংগঠক মুশফিকুর রহমান রিয়াজ, অসীম সাহা, ড. তারেক, শাকিল আহমেদ, আরশাদুল হাসানসহ অনেকে উপস্থিত ছিলেন।

Advertisement