সিডনিতে ২৭ অক্টোবর ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল অস্ট্রেলিয়া’

১৭ জুলাই ২০১৮, ১২:৫২

অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশের শিল্প, সংস্কৃতি, ঐতিহ্য উদযাপনের উদ্দেশ্যে প্রবাসীদের উদ্যোগে অনুষ্ঠেয় মেলায় যৌথভাবে কাজ করার ঘোষণা দিয়েছে সিডনির ক্যান্টারবুরি ও ব্যাংকসটাউন সিটি  কাউন্সিল।

গত রোববার মেলা আয়োজক কমিটির সঙ্গে এক বৈঠকে সিটি অব ক্যান্টারবুরি ও ব্যাংকসটাউনের মেয়র কার্ল আশরাফ এ ঘোষণা দেন।

আগামী ২৭ অক্টোবর ব্যাংকসটাউনের পল কাটিং পার্কে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল অস্ট্রেলিয়া’।

বৈঠকে আয়োজক কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন এনটিভি অস্ট্রেলিয়ার প্রধান কর্মকর্তা রাশেদ শ্রাবন, সিটি কাউন্সিলর মোহাম্মদ জামান, মোহাম্মদ হুদা, ইভেন্ট কো-অর্ডিনেটর জাহাঙ্গীর হাবিব, প্রেসিডেন্ট রেজাউল হক, আইনজীবী আমজাদ খান।

বৈঠকে মেয়র আশরাফ মেলাকে সুন্দর করার জন্য নানা দিকনির্দেশনা দেন। মেলায় আগত দর্শকদের নিরাপত্তা থেকে শুরু করে মঞ্চ সজ্জাসহ সার্বিকভাবে মেলাকে আরো বর্ণিল করে উপস্থাপনের জন্য সিটি কাউন্সিলের একটি দল মেলায় কাজ করবে বলে এ সময় আয়োজক কমিটিকে জানান মেয়র। এ ছাড়া সরকারি গণমাধ্যমে মেলার প্রচার-প্রচারণার ব্যাপারেও আশ্বাস দেন তিনি।

গত বছর ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল অস্ট্রেলিয়া’ আয়োজনের পর প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বিপুল সাড়া পাওয়ায় দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করা হচ্ছে। এর মধ্যেই মেলা নিয়ে শুধু প্রবাসী বাংলাদেশি নয়, অস্ট্রেলিয়ার অন্য ভাষা ও সংস্কৃতির অধিবাসীদের মধ্যেও আগ্রহ উদ্দীপনা দেখা দিয়েছে। উৎসব সফল করতে স্থানীয় প্রশাসনসহ আরো বিভিন্ন সংগঠন কাজ করে যাচ্ছে।

অস্ট্রেলিয়া সরকারের মন্ত্রী-এমপিরা এতে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এনটিভির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী।

বাংলাদেশের জনপ্রিয় শিল্পী আগুন এ উৎসবে আমন্ত্রিত হয়ে গান পরিবেশন করবেন বলে এখন পর্যন্ত জানা গেছে।