Beta

মরুর দেশে বাংলার সংস্কৃতি

২২ মার্চ ২০১৮, ১৭:০১

দুই ঋতুর দেশ কুয়েত: গরম আর শীত। মাঝে মাঝে শীতে দেখা মেলে বৃষ্টির।  ছয় ঋতুর দেশ বাংলাদেশ। পৌষের নবান্ন অথবা বসন্ত ফুল নাই বা ফুটলো এই সুদূর প্রবাস কুয়েতে। তবুও থেমে নেই বাঙালির ঐতিহ্য ঘেরা সংস্কৃতির চর্চা। এখানে যেন ছুটির দিন মানেই পিঠা উৎসব, বৈশাখী মেলা, আনন্দ আর আড্ডা।

এখানে ঋতুরাজ বসন্তের দেখা না মিললেও কিছু সংখ্যক প্রবাসী চেষ্টা করেন দেশের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি পুরোনো দিনের ইতিহাসকে নতুন করে প্রবীনদের মনে করিয়ে দেওয়ার।

সম্প্রতি কুয়েতের রিগাই পার্কে ‘আপনজন’ নামে একটি সংগঠনের উদ্যোগে ও সামসুন নাহার বিথীর পরিচালনায় প্রবাসী বাংলাদেশিরা মেতেছিলেন পিঠা উৎসবে।


এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়েতে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর আবদুল লতিফ খাঁন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল শাহ্ সগিরুল ইসলাম ও কাউন্সিলর মোহাম্মদ আনিসুজ্জামান। এ ছাড়া সপরিবার উপস্থিত ছিলেন কুয়েতে অবস্থিত অনেক প্রবাসী বাংলাদেশি। প্রবাসী নেতাদের মধ্যে ছিলেন ফরিদ উদ্দিন আহম্মদ, ফয়েজ কামাল, আবদুল মান্নান, কোরবান আলী, সোয়েব আহম্মদ ও কামাল হোসেন।

এ পিঠা উৎসবে নানারকম হাতের তৈরি পিঠা নিয়ে প্রবাসী গৃহিণীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। আয়োজকরা দিনটিতে অতিথিদের আলাদা আনন্দ দিতে মারবেল দৌড়, বালিশ খেলা, বিস্কুট দৌড় আয়োজন করে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement