অস্ট্রেলিয়ার ‘সিটিজেন অব দ্য ইয়ার’ অ্যাওয়ার্ড পেলেন রাশেদ শ্রাবন

২৬ জানুয়ারি ২০১৮, ১১:৩৫

সামাজিক কাজে বিশেষ অবদানের জন্য প্রতিবছর ‘সিটিজেন অব দ্য ইয়ার’ অ্যাওয়ার্ড দেয় অস্ট্রেলিয়া সরকার। এ বছর এই সম্মাননা পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত সাংবাদিক রাশেদ শ্রাবন। আজ শুক্রবার এ সম্মননা দেওয়া হয়।

সিটি অব ব্যাংক টাউন ও কান্টারবুরি থেকে একমাত্র বাংলাদেশি হিসেবে রাশেদ শ্রাবনকে এবার এই সম্মাননার জন্য মনোনয়ন দেওয়া হয়। তিনি এনটিভি অস্ট্রেলিয়ার প্রধান কর্মকর্তা। 

সম্মাননা গ্রহণ করে রাশেদ শ্রাবন বলেন, ‘আপনি কোথা থেকে এসেছেন, কোন বর্ণের সেটা বড় বিষয় নয়। আপনি একজন অস্ট্রেলিয়ান, সেটাই আপনার বড় পরিচয়।’

রাশেদ শ্রাবনের  জন্ম নোয়াখালী জেলায়। তিনি একজন মুক্তিযোদ্ধার সন্তান। তিনি ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগাং (আইআইইউসি) থেকে ব্যবসায় প্রশাসন বিভাগে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিংয়ে স্নাতক সম্পন্ন করেন। এরপর রাশেদ শ্রাবন অস্ট্রেলিয়ায় আসেন। তিনি ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি থেকে মানবসম্পদ ও ইন্ডাস্ট্রিয়াল রিলেশনে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। এখন তিনি মানবসম্পদ উন্নয়ন বিষয়ে পিএইচডি করছেন।

রাশেদ শ্রাবন বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। এ ছাড়া তিনি অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক।

রাশেদ শ্রাবন অস্ট্রেলিয়া সরকারের সম্মাননা পাওয়ায় পুরো বাংলাদেশি কমিউনিটিতে খুশির আমেজ বয়ে যাচ্ছে বলে জানান কাউন্সিলর সাহে জামান টিটু।

কাউন্সিলর নাজমুল হুদা বলেন, ‘একজন বাংলাদেশি এত অল্প সময়ে এই পুরস্কার পেয়েছেন, যেটা কমিউনিটিকে আরো সামনের দিকে এগিয়ে নেবে।’

এনটিভি অস্ট্রেলিয়ার পাবলিক রিলেশন অফিসার সায়মন সারওয়ার বলেন, ‘এটা আগামী প্রজন্মের জন্য আমাদের মাইলফলক।’