Beta

স্পেনে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপিত

২৪ ডিসেম্বর ২০১৭, ১০:৪৩

হোসাইন মোহাম্মদ ইকবাল, স্পেন

স্পেনে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত শুক্রবার এই অনুষ্ঠানে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার সভাপতির বক্তব্যে বলেন, নিজেদের স্বার্থে প্রবাসীদের ওয়েজ আর্নার্স বোর্ডের সদস্যপদ গ্রহণ করা প্রয়োজন এবং বিশ্বের ১৫০টি দেশে বসবাসরত প্রায় এক কোটি বাংলাদেশি অভিবাসী রয়েছেন। তাঁদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনৈতিক ভিত্তিতে অনেক মজবুত আয় বেড়েছে। 

অনুষ্ঠানে হাসান মাহমুদ আরো বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, পৃথিবীর পথে সকলকে একযোগে কাজ করতে পারলে বাংলাদেশে হবে আগামী প্রজন্মের কাছে একটি নতুন দিনের সূচনা।

দূতাবাসের হেড অব চ্যান্সারি ও মিনিস্টার হারুন আল রশিদের সঞ্চালনায় ‘নিরাপদ অভিবাসন যেখানে, টেকসই উন্নয়ন সেখানে’ প্রতিপাদ্য স্লোগান সামনে রেখে দূতাবাস থেকে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়।

ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিলের সদস্য হওয়ার প্রক্রিয়া এবং সদস্যদের জন্য নির্ধারিত সুযোগ-সুবিধা নিয়ে বিশদভাবে আলোকপাত করেন দূতাবাসের শ্রম উইং শরিফুল ইসলাম। তিনি ভিডিওচিত্রের মাধ্যমে সকলকে অভিহিত করেন।

দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। দূতাবাসের আইন সহকারী মো. শিহাব উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্পেনের বসবাসরত বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি। 

অভিবাসী দিবসে জাতির উদ্দেশে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রবাসীকল্যাণমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ ও সচিবালয় শরিফুল ইসলাম।

এরপর কমিউনিটি ও অভিবাসীদের পক্ষ থেকে বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি, এস আই আর রবিন, বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি এ কে এম জহিরুল ইসলাম, বোরহান উদ্দিন, জাকির হুসেন ও আয়ুব আলী। আরো বক্তব্য দেন দবির তালুকদার, বদরুল ইসলাম,বাংলাদেশ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ফকরুদ্দিন রাজি, হুসেন আহমেদ, তানিম চৌধুরী, কাজী পারভেজ, মনির আহমেদ, মোমিনুল ইসলাম, রফিক খান ও এনাম আলী খান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement