বিশ্বের ৯৮ লেখকের কাব্যগ্রন্থে বাংলাদেশের সুফিয়ানের কবিতা

২৩ অক্টোবর ২০১৭, ০৯:২৯

বিশ্বের সমসাময়িক ইংরেজি কবিদের সঙ্গে জায়গা করে নিয়েছেন মালয়েশিয়ায় থাকা বাংলাদেশের তরুণ কবি আবু সুফিয়ান। সম্প্রতি বিশ্বের ৩৭টি দেশ থেকে নির্বাচিত ৯৮ জন কবির নির্বাচিত কবিতা নিয়ে প্রকাশিত হওয়া ইংরেজি ‘ডেনডেলায়ন ইন এ ভেইজ অব রোজেজ’ নামক কাব্য সংকলন গ্রন্থটিতে জায়গা করে নেন এই তরুণ কবি।

কাব্যগ্রন্থে আবু সুফিয়ানের ‘ডুয়ালিটি’, ‘কসমিক ক্লক’ ‘শেডো মেমোরি’ ও ‘ফেসলেস’ নামে চারটি কবিতা স্থান পেয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, কাব্যগ্রন্থটির লেখা আহ্বান প্রক্রিয়া শুরু হয় গত বছরের মে মাসে। প্রায় এক বছর সময় নিয়ে লেখা আহ্বান, বাছাই ও প্রকাশনার কাজ চূড়ান্ত পর্যায়ে আসে।

কাব্যগ্রন্থটি সম্পাদনা করেন পরপর দুবার (২০১৫-১৬) পুশকার্ট প্রাইজ পোয়েট্রি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত কবি ও সম্পাদক মাইকেল লি জনসন। তাঁর কবিতা বিশ্বের ৩০টিরও বেশি দেশ থেকে প্রকাশ হয়েছে।

বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক এ কাব্যগ্রন্থে জায়গা করে নিতে কবিতা পাঠান বহু দেশের কবিরা। এই গ্রন্থের প্রচার ও প্রসারের জন্য ব্যবহৃত ফেসবুক গ্রুপের সদস্য সংখ্যা ১২ হাজারের বেশি।

৩২৬ পৃষ্ঠার ওই কাব্যগ্রন্থটিতে বাংলাদেশ থেকে আবু সুফিয়ান ও পাশের দেশ ভারত থেকে সৌরভ সরকার, দেবাশীষ পারাশার ও রেইনি শর্মিষ্ঠার কবিতা স্থান পেয়েছে।

নতুন ও তরুণ ইংরেজি কবিদের সঙ্গে এ গ্রন্থটিতে আছেন সাম্প্রতিক সময়ের বিখ্যাত কবি জ্যানেট কুপার্স, এ জে হাফম্যান, জোয়ান মেকনারনি, গেরি ব্যাক, জোয়ানা এম. ওয়েস্টন, স্কট থমাস আউটলার, অ্যামি এস. পাসিনি ও স্যান্ডি সু বেনিটেজ।

এ বিষয়ে জানতে চাইলে আবু সুফিয়ান বলেন, ‘প্রতিযোগিতায় অংশ নিতে আমি কবিতা পাঠাই। আমি ভাবতেও পারিনি এমন একটি আন্তর্জাতিক ইংরেজি কাব্যগ্রন্থে আমার কবিতা প্রকাশের জন্য নির্বাচিত হবে।’

সুফিয়ান বলেন, ‘আমার কবিতা দেশ-বিদেশের বিভিন্ন জার্নাল ও সাহিত্য ম্যাগাজিনে প্রকাশ হয়েছে। এ ছাড়া বিখ্যাত তিনটি ইংরেজি কাব্যগ্রন্থে ৫০টির মতো কবিতা নির্বাচিত ও প্রকাশিত হয়েছে। কিন্তু এ কাব্যগ্রন্থটিতে জায়গা পাওয়ার অনুভূতিটা ভিন্ন। এখানে ৩৭টা দেশের কবিদের একটা সম্মেলন ঘটেছে, যাঁদের অনেককেই আমি অনুসরণ করি। তাঁদের সঙ্গে একই কাব্যগ্রন্থে স্থান পাওয়ার অনুভূতিটা ভাষায় প্রকাশ করা কঠিন।’

আবু সুফিয়ান ১৯৮৯ সালে কুমিল্লা জেলার লাকসামে জন্মগ্রহণ করেন। কবিতার জগতে, বিশেষ করে আন্তর্জাতিক অঙ্গনে তিনি ‘দ্য সাইলেন্ট পয়েট’ হিসেবে এরই মধ্যে পরিচিতি লাভ করেছেন। কবিতা লেখা ছাড়াও আবু সুফিয়ান স্ক্রিপ্ট রাইটিং ও সমাজসেবী হিসেবে কাজ করেছেন। তিনি যুক্ত রয়েছেন প্রযোজনা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের সঙ্গেও।

দেশি-বিদেশি বিভিন্ন জার্নাল, ম্যাগাজিন, পত্রিকাতে আবু সুফিয়ানের কবিতা প্রকাশিত হয়েছে। এর মধ্যে একটি মালয়েশিয়া ও বাকি চারটি যুক্তরাষ্ট্র থেকে। তাঁর প্রকাশিত বইগুলো হলো—‘ভয়েস অব মোনার্ক বাটারফ্লাইস’, ‘অ্যাপল ফ্রুটস অব অন ওল্ড ওক’, ‘ডেনডেলায়ন ইন এ ভেইজ অব রোজেজ’, ‘হোয়ার আর ইউ ফ্রম’ ও ‘বি দ্য হিরো’।

কাব্যগ্রন্থটি অ্যামাজনে পাওয়া যাবে (https://www.amazon.com/dp/1545352089) লিংকে।

আর আবু সুফিয়ানকে পাঠকরা পাবেন তাঁর ফেসবুক পেজ (facebook.com/Sufian.Author) ও ই-মেইলে (sufiand2k@yahoo.com)। এ ছাড়া মালয়েশিয়ার রেডিওতে কবি আবু সুফিয়ানের কবিতা শুনতে (https://www.youtube.com/watch?v=A_FaZMSZ9vw) লিংকে ক্লিক করতে হবে।