Beta

জার্মানিতে ঈদ পরবর্তী মিলনমেলা

১২ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৮ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৯:১২

অনলাইন ডেস্ক
ঈদ পুনর্মিলনীর অনুষ্ঠানে আমন্ত্রিত প্রবাসী বাঙালিরা । ছবি : এনটিভি

প্রবাসী বাংলাদেশিরা স্বদেশ থেকে কয়েক হাজার মাইল দূরে অবস্থান করেও দেশের সংস্কৃতি পালনে বা উদযাপন করতে কখনই ভুল করেন না। সাধারণত সপ্তাহের শেষে প্রবাসী বাংলাদেশিরা শত ব্যস্ততার মাঝেও সবাই একত্রিত হয়ে হাসি-আড্ডাতে মেতে ওঠেন।

তেমনই এক উৎসব হয়ে গেল গত পহেলা সেপ্টেম্বর। জার্মানিতে ঈদুল আজহা পালনের পর সেদিন ঈদ পুনর্মিলনীতে একত্রিত হয়েছিলেন সবাই। এবারের ঈদুল আজহা সপ্তাহের শেষ দিন হওয়ায় সবাই ছিল বেশ উচ্ছ্বসিত। যার ফলে ঈদ আনন্দের রেশ কেটেছে পরবর্তী দুদিন পর্যন্ত। 

বিশেষ করে শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়াতে সবাই এই দিনটাকেই ঈদুল আজহা উদযাপনের জন্য বেছে নিয়েছিলেন। জার্মানির বাঙালি অধ্যুষিত অন্যান্য শহরের মতো পশ্চিমাঞ্চলের নর্থ-রাইন ওয়েস্টফালিয়া স্টেটে থাকা বাংলাদেশিদের উদ্যোগে এই পুনর্মিলনীর আয়োজন করা হয়।

ডুসেলডর্ফ, এসেন, ডুইসবুর্গ, ডর্টমুন্ড, আখেন, মুনস্টারসহ পার্শ্ববর্তী দেশটির বিভিন্ন শহরে বসবাসরত অনেক বাঙালি এই উৎসবে মেতেছে মুলহাইম শহরের একটি মিলনায়তনে। বরাবরের মতো ওই অনুষ্ঠানের  বিশেষ আকর্ষণ ছিল নানাপদের দেশীয় মুখরোচক খাবার ও মিষ্টান্ন। অনুষ্ঠানে বাঙালির সবসময়কার প্রিয় হৈ-হুল্লোড়, আড্ডাবাজি তো ছিলই, সঙ্গে ছিল আনন্দদায়ক গেইম শো। আয়োজকরা জানান, এখানকার বাঙালিরা প্রতি বছর ঈদ, বাংলা নববর্ষ ও অন্যান্য উৎসবে সম্মিলিতভাবে এই রকম আয়োজন করে থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement