Beta

পাঠকের কলাম

ভালো থাকবেন, আনিস ভাই

০২ ডিসেম্বর ২০১৭, ১২:০৭ | আপডেট: ০২ ডিসেম্বর ২০১৭, ১৩:০০

ফয়জুল্লাহ ওয়াসিফ

খুব করে স্বপ্ন দেখতেন আধুনিক ঢাকা নগরীর। স্বপ্নচারী এ নগর পিতা সফল হতে লড়েছেন দিন রাত। চিহ্নিত সমস্যা সমাধনে আন্তরিক প্রচেষ্টা আর মাঠে থেকে জনগণের সাথে মিশে কাজ করার অদম্য মানসিকতা তাঁকে আলাদা করতে সাহায্য করেছিল। জনপ্রিয় এ মানুষটি আজ আমাদের মাঝে নেই।

তরুণদের জন্য তার ভালোবাসা একটু বেশিই ছিল। স্বপ্নবাজ তরুণদের নিয়েই তিনি তাঁর স্বপ্নের বীজ বুনতেন। নগর পিতা হিসেবে তরুণদের সাথে নিরবচ্ছিন্ন যোগাযোগ আর বুকে টেনে নেওয়ার স্বভাবজাত ক্ষমতা তাঁর থেকে বেশি কারো ছিল না। এ জন্য সিটি নির্বাচনে জয়টা ছিনিয়ে নিতেও বেগ পেতে হয়নি। আজ কোটি হৃদয় তাঁর জন্য মন খারাপ করে আছে। এ যেন এক নগর পিতার অকাল প্রস্থান, সহজে মেনে নেওয়ার নয়। শেষ সময়ে অসুস্থ শরীরে কেটেছে অনেকদিন। বলার অপেক্ষা রাখে না এক সময়ের জননন্দিত এ টেলিভিশন উপস্থাপক স্বপ্ন দেখতেন পরিকল্পিত, আধুনিক, টিপটপ এক নগরীর। ঠিক ছবির মতো ঢাকা শহরের স্বপ্নদ্রষ্টা ছিলেন আমাদের সবার প্রিয় আনিস ভাই। ঢাকাবাসীর কাছে তিনি ছিলেন শ্রদ্ধা আর সমীহের পাত্র।

একজন মানুষ যিনি কি না যখন টিভিতে উপস্থাপনা করেছেন তখন সময়ের সেরা উপস্থাপক। ব্যবসায়ী হিসেবে ব্যবসায়ীদের শীর্ষ সংঠনের নেতৃত্ব দিয়ে সেরা ব্যবসায়ীর তকমা। শেষ বয়সে সরাসরি রাজনীতির মাঠেও তিনি ছিলেন সেরা একজন রাজনীতিবিদ। দলীয় বিবেচনায় নয়, অসম্ভব বিনয়ী, প্রবল ব্যক্তিত্ব, চৌকষ নেতৃত্ব, অসাধারণ বাগ্মিতা আর বুদ্ধিমত্তার জোরে রাজনীতিতে তার আগমণ ধুমকেতুর মতো। অবস্থাটা কিছুটা এমন যে, আসলেন, দেখলেন, জয় করলেন। স্বভাবজাত নেতৃত্বগুণ আর দশটা মানুষ থেকে আলাদা করেছিল মেয়র আনিসুল হককে।

রাজনতির মাঠে এমন উজ্জ্বল তারকা বাংলাদেশে কমই ছিল। শিক্ষা, বিনয়, ব্যক্তিত্ব, মেধা, প্রজ্ঞা সব মিলিয়ে এ দেশের রাজনীতিতে তিনি স্বরণীয়-বরনীয় হয়ে থাকবেন অনেকদিন। এতটা জনপ্রিয়তা পাওয়া কম কথা নয়। একজন রজিনীতিবিদ হিসেবে তিনি ছিলেন সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তি। তবুও কোনো অভিমান ছিল কি না?  হয়তো সেজন্য আগেভাগেই সবাইকে রেখে নগর পিতা শান্তিতে ঘুমাতে গেলেন। ঢাকার হাজারো সমস্যা কিন্তু এর মাঝেও তিনি স্বপ্ন দেখতেন। স্বপ্নের ঢাকা কি তাঁর মৃত্যুতে ঢাকা পড়বে? নাকি এ স্বপ্ন আরো বেগবান হবে? জনগণ কি আদৌ পাবে আধুনিক সেই ঢাকা? ভালো থাকবেন, মেধা আর ব্যক্তিত্বেও অসাধারণ সমন্বয়ে বেড়ে ওঠা রাজনীতিবিদ, তারুণ্যের আইকন, সবার প্রিয় আনিস ভাই।

লেখক : ফয়জুল্লাহ ওয়াসিফ  শাবিপ্রবি, সিলেট

Advertisement