Beta

স্বর্ণ কিনবেন, না ফ্ল্যাট?

০৬ এপ্রিল ২০১৬, ১২:০৮

ফিচার ডেস্ক
ভবিষ্যতের জন্য কোথায় বিনিয়োগ করবেন ভেবে দেখুন। ছবি : ফেমিনা

নারীদের জীবনে স্বর্ণ তথা গয়না একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখনকার দিনে অনেক নারীই হয়তো এমন বলে থাকেন, স্বর্ণের গয়নার জন্য তাঁদের বিশেষ কিছু আসে-যায় না! তবে দিনশেষে, সৌন্দর্যের প্রয়াস পেরিয়েও স্বর্ণের রয়েছে আলাদা স্থান; সেটি হলো ভবিষ্যতের জন্য বিনিয়োগ। এটি আপনি সম্পত্তির ক্ষেত্রেও করতে পারেন। কোন পরিস্থিতিতে স্বর্ণ আর কোন পরিস্থিতিতে ভিন্ন কোনো সম্পত্তির জন্য বিনিয়োগ করবেন, ফেমিনায় রয়েছে সে বিষয়ক পরামর্শ।

১. স্বর্ণ সহজেই কেনাবেচা করা যায়। আপনি যদি সংক্ষিপ্ত সময়ের জন্য বিনিয়োগ করতে চান, তাহলে স্বর্ণ নিরাপদ। জমি-জমা বা ফ্ল্যাটের জন্য বিনিয়োগ অনেক লম্বা সময়ের বিষয়।

২. স্বর্ণের গয়নার ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে। আপনি তো স্বর্ণের গয়না ব্যবহার করবেন। ব্যবহৃত গয়না কিন্তু বিক্রির সময় দাম কমে যাবে। বদলাতে গেলেও একই ব্যাপার। সুতরাং কেবল যদি বিনিয়োগ করতে চান, তাহলে গয়না না কিনে স্বর্ণের বার বা মুদ্রা কেনা ভালো।

৩. অ্যাপার্টমেন্টের রক্ষণাবেক্ষণ জমির থেকে বেশ সহজ, আপনার জন্যও উপকারী। আপনি চাইলে থাকতে পারবেন, না থাকলে ভাড়া দিতে পারবেন। জমির বিষয়টি একটু নিষ্ক্রিয়, কারণ এটা কেবলই পড়ে থাকবে। আজকের দিনে একটা বাড়ি বানিয়ে ফেলা খুব সহজ কাজ নয় কিন্তু!

৪. জমির দাম কিন্তু সবকিছুর চেয়ে সবচেয়ে বেশি বৃদ্ধি পায়, আর একবার কিনে ফেললেই হলো!

৫. গয়না বা স্বর্ণের জন্য বিনিয়োগে কোনো ঝুঁকি নেই, তবে লাভ কম। জমিজমা বা অ্যাপার্টমেন্টের ক্ষেত্রে বিনিয়োগে ঝুঁকি রয়েছে, তবে লাভও বেশি।

তবে সবকিছুর হিসাবের বাইরে আপনার জন্য জরুরি হচ্ছে নিজের সামর্থ্য আর প্রয়োজন ঠিকমতো বুঝতে পারা। এ বিষয়ে আপনার উচিত বিজ্ঞজনের পরামর্শ নেওয়া। একই সঙ্গে সময় ও পরিস্থিতি বুঝে বিনিয়োগ করা। সঞ্চয় যখন ভবিষ্যতের জন্য, একটু ভাবনাচিন্তা করে করাই তো ভালো।

Advertisement