Beta

জানেন, কেন ছেলেরা সম্পর্কে জড়াতে চান না?

১২ অক্টোবর ২০১৯, ১৫:০৫

ফিচার ডেস্ক

রসিকতা করে অনেকে বিয়েকে ‘দিল্লি কা লাড্ডু’ বলেন। জুড়ে দেন ‘খেলে পস্তাবেন, না খেলেও পস্তাবেন’ বাক্যটি। অনেকে আবার ভয় পান সম্পর্ককেই। নারীসঙ্গ থেকে দূরে থাকেন। অনেকের আফসোস—একা থাকা ছিল ভালো!

অনেক বিবাহিত পুরুষ হামেশাই দীর্ঘশ্বাস ফেলে বলে ওঠেন, ‘একলা ভালো ছিলাম, কেন যে দোকলা হলাম!’ তবে যাঁরা নিঃসঙ্গ জীবন কাটাচ্ছেন, তাঁরা মনের মতো সঙ্গী পেতে কত চেষ্টাআত্তিই না করে চলেছেন। অনেকে মনের মতো মানুষ না পেয়ে চিরকুমারসভার সভ্য হন।

আসলে আলোর পেছনে অন্ধকার রয়েছে। সব কিছুরই রয়েছে ভালো বা মন্দ দুই দিক। অনেকের ধারণা, সম্পর্কে জড়িয়ে পড়লে হয়তো স্বাধীনতা থাকে না। থেমে যায় জীবনের স্বাভাবিক ছন্দও। এসব ধারণা থেকে অনেকেরই বিবাহিত জীবন বা প্রেমের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে অনীহা কাজ করে। অবশ্য আরো বেশ কিছু যুক্তি রয়েছে, যে কারণে ছেলেরা একা থাকতে পছন্দ করে।

ভারতীয় গণমাধ্যম জি নিউজের সাম্প্রতিক প্রতিবেদন বলছে, মার্কিন মনোবিজ্ঞানী অধ্যাপক লিসা ফায়ারস্টোন জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে ২০ হাজারেরও বেশি একা পুরুষের ওপর সমীক্ষা চালানো হয়েছে আর তাঁদের মতামতের ভিত্তিকে যে উত্তরগুলি পাওয়া গেছে সেগুলোকে ৪৩টি বিভাগে ভাগ করা হয়েছে।

ওই উত্তরগুলো বিশ্লেষণ করে মনোবিজ্ঞানীরা প্রধান ছয়টি কারণ জানতে পেরেছেন। মার্কিন সাময়িকী ‘ইভলিউশনারি সাইকোলজিক্যাল সায়েন্স’-এ প্রকাশিত হয়েছে ছেলেদের ‘সিঙ্গেল’ থাকার নেপথ্যের কারণগুলো।

ছেলেদের একা থাকতে চাওয়ার প্রধান ৬ কারণ—

* সমীক্ষায় জানা যায়, ছেলেদের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে মূলত বড় বাধা আত্মবিশ্বাসের অভাব। আর এ কারণেই অনেকে একা থাকতে চান।

* সমীক্ষায় অংশগ্রহণকারী অনেকে বলেছেন, সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁরা খুব বেশি মাথা ঘামাতে চান না। আর এ কারণে সম্পর্ক থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন ছেলেরা।

* সমীক্ষায় অংশগ্রহণকারীদের অনেকে বলেছেন, সম্পর্ক তৈরিতে তাঁদের কোনো ইচ্ছেই নেই। অবশ্য একবারে সম্পর্ক চান না, এমন ছেলের সংখ্যা খুবই কম।

* সমীক্ষায় ৬৬০ জনেরও বেশি অংশগ্রহণকারীর উত্তর ছিল, দেখতে ভালো নন বলে তাঁরা একা থাকতে চান। হীনমন্যতার কারণে এসব ছেলে কোনো ধরনের সম্পর্কে জড়াতে চাইছেন না।

* অনেকে তাঁদের ভেঙে যাওয়া সম্পর্ককে কারণ হিসেবে দেখিয়েছেন এবং তাঁরা যে কোনো মেয়েকেই আর বিশ্বাস করতে পারেন না, সেটাও বলেছেন।

* সমীক্ষা জানাচ্ছে, অনেক পুরুষই নাকি খুব অন্তর্মুখী, লাজুকও। তাই মেয়েদের সঙ্গে কথা বলতে ইতস্ততবোধ করেন। এ জন্যও তাঁরা ভাবেন, একা থাকা ভালো।

Advertisement