Beta

ভাঙ্গা সম্পর্ক জোড়া লাগাতে চান? ছয়টি কৌশল মেনে চলুন

২২ আগস্ট ২০১৯, ২৩:৪৮ | আপডেট: ২৩ আগস্ট ২০১৯, ০৯:০১

ফিচার ডেস্ক
ধৈর্য ধরে ভালোবেসে যেতে পারলেই হয়তো একটি সময় টিকে যায় সম্পর্ক। ছবি : সংগৃহীত

সম্পর্কে যেমন সুখের সময় থাকে, তেমনি থাকে চড়াই-উৎড়াই। এ চড়াই- উৎড়াই পার করতে করতে সম্পর্ক হয়তো এক সময় বিচ্ছেদের দারপ্রান্তে এসে ঠেকে।

তবে অনেকেই হয়তো অনুভব করেন ভেতরে কোথাও রয়ে গেছে সম্পর্কের প্রতি মায়া, ভালোবাসা রয়ে গেছে পুরোনো মানুষটির প্রতি। আর তখনই ভাঙা সম্পর্ক জোড়া লাগানোর জন্য হয়তো ভেতর থেকে আরেকবার তাগিদ অনুভব করেন।

ভাঙ্গা সম্পর্ক চাঙ্গা করার কিছু কৌশল বাতলে দিয়েছে সম্পর্ক বিষয়ক ওয়েবসাইট লাভলার্নিংস ডটকম। আসুন জানি সেগুলো :  

১. সঙ্গীর কথা শুনুন

সঙ্গী যাই বলুক না কেন মনোযোগ দিয়ে শুনুন। এমনকি তার কথায় আপনি একমত না হলেও কথাটি মনোযোগ দিয়ে শোনার চেষ্টা করুন।

হয়তো বা সঙ্গী পুরোনো ইতিহাস টেনে আনছে, বেশি কথা বলছে, কিছু গ্রাহ্য করছে না বা অঝোরে কাঁদছে- এমন হলেও তার কথা মনোযোগ দিয়ে শুনুন। তাকে কাঁদতে দিন। এতে সে একটা সময় চাপমুক্ত অনুভব করবে। আর এভাবেই সম্পর্ক মজবুত করার পথে এগোবেন আপনি।

২. সুখের সময়গুলো ভাবুন

পুরোনো সুখের স্মৃতিগুলোর কথা চিন্তা করুন। যখন নিজেদের ভেতর থাকবেন তখন যন্ত্রণা বা কষ্টের কথাগুলো মনে না করে সেই সময়গুলোর কথা ভাবুন যখন আপনারা অনেক হাসতেন, সুন্দর সময় কাটাতেন। এসব ভাবনাগুলো কিছুটা হলেও আপনাদের মানসিক চাপ কমাবে; সম্পর্ককে চাঙ্গা করতে কাজ করবে।

৩. দ্বন্দ্ব এড়ান

বেশির ভাগ দম্পতিই হয়তো জানে কীভাবে দূরত্ব তৈরি করতে হয় বা দূরে চলে যেতে হয়। তবে খুব কম মানুষই জানে কীভাবে দূরত্ব দূর করতে হয়।

দূরত্ব দূর করার প্রথম শর্ত হলো দ্বন্দ্ব বা ঝগড়া তৈরি করে এমন বিষয়গুলো এড়িয়ে যাওয়া। কথা বলার সময় এমন কিছু বলা বা করা উচিত যেটি অতীতের বেদনাগুলোকে ঘুচাতে সাহায্য করবে।

৪. অতীতকে টানবেন না

অতীত কষ্টদায়ক ছিল বলেই তো দুজনের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে। এখন যেহেতু সম্পর্কটা ঠিকঠাক করতে চাইছেনই তাই পুরোনো যন্ত্রণাদায়ক অতীতগুলোকে বার বার টেনে আনবেন না। বর্তমানে থাকুন, বর্তমানে বাঁচুন।

৫. সঙ্গীকে দোষারোপ নয়

অনেকেই একটি ভুল প্রায়ই করেন। আর সেটি হলো, সঙ্গীকে দোষারোপ করতে থাকা। সম্পর্ক বিশেষজ্ঞরা বলেন, সঙ্গীকে তার ভুল ধরিয়ে দেবেন, তবে দোষারোপ করে নয়। এ ক্ষেত্রে, ‘তুমি এ কাজটি করেছ বা সেই কাজটি ভুল করেছ’- এভাবে না বলে বলুন ‘তোমার এ কাজটি আমাকে খুব আহত করেছে’। এভাবে বললে হয়তো তার যে কাজটি আপনাকে কষ্ট দিয়েছে সেটি সে কিছুটা হলেও বুঝতে পারবে। আর দোষারোপ করতে থাকলে হিতে বিপরীত হতে পারে।

৬. ভালোবাসুন

আসলেই সম্পর্ক টিকিয়ে রাখতে ভালোবাসা, যত্নের কোনো বিকল্প নেই। আপনি তাকে কতটুকু ভালোবাসেন, আপনার জন্য সে কতটা গুরুত্বপূর্ণ সেটি তাকে বোঝানোর চেষ্টা করুন। ধৈর্য ধরে ভালোবেসে যেতে পারলেই হয়তো একটি সময় টিকে যায় সম্পর্ক।

Advertisement