Beta

জনসম্মুখে কথা বলতে ভয়? দূর করার পাঁচ উপায়

১৯ আগস্ট ২০১৯, ২০:০৩

ফিচার ডেস্ক
প্রেজেন্টেশন শুরুর আগে গভীরভাবে শ্বাস নিন। ছবি : সংগৃহীত

জনসম্মুখে কথা বলতে অনকেই ভয় পান বা উদ্বেগে ভোগেন। এ জন্য অনেকে আবার কথাই বলেন না বা প্রেজেনটেশন দেন না মানুষের সামনে। তবে কিছু বিষয় মেনে চললে কিন্তু এসব বিষয় কিছুটা হলেও এড়ানো যায়।

জনসম্মুখে কথা বলার ভীতি কমাতে কিছু উপায় জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট মায়ো ক্লিনিক।    

১. বিষয় সম্পর্কে জানুন

যে বিষয়টি সম্পর্কে কথা বলবেন সেটি সম্পর্কে ভালোভাবে জেনে নিন। অনেক বেশি জানলে ভুলে গেলেও আলোচনায় ফিরে আসতে পারবেন। একটু ভেবে নিন শ্রোতারা কী ধরনের প্রশ্ন তৈরি করতে পারে এবং সে বিষয়ে উত্তরগুলোও সাজিয়ে নিন।

২.সংগঠিত থাকুন

কী সম্পর্কে কথা বলবেন, সেটি নির্দিষ্ট করার পর অডিও বা ভিসুয়াল কিছু গ্রাফিক্স তৈরি করতে পারেন। যত সংগঠিত থাকবেন তত স্নায়বিক চাপ কমবে। একটি ছোট কার্ডের মধ্যে টুকে নিতে পারেন কথা বলার বিষয়গুলো।

৩. অনুশীলন ও অনুশীলন

যেকোনো বিষয়ে ভালো করার জন্য অনুশীলনের কোনো বিকল্প নেই। অনুশীলনই আত্মবিশ্বাস বাড়ায়। এ ছাড়া আপনার পরিচিত মানুষের কাছেও প্রেজেনটেশনটি উপস্থাপন করতে পারেন। এবং তাদের কাছে জানতে চান উপস্থাপনটি কেমন হয়েছে। এমনকি এর একটি ভিডিও তৈরি করতে পারেন। তাহলে বুঝতে পারবেন আপনি আসলে কীভাবে কাজটি করছেন।

৪. দুশ্চিন্তাকে চ্যালেঞ্জ করুন

দুশ্চিন্তায় পড়লে আমরা সারাক্ষণই ভাবি, এই বুঝি বাজে বিষয় ঘটতে চলল। আপনার দুশ্চিন্তাগুলোর তালিকা তৈরি করুন এবং এদের চ্যালেঞ্জ করুন; পরিস্থিতির মুখোমুখি হোন।

৫. গভীর প্রশ্বাস নিন

প্রেজেন্টেশন শুরু করার আগে দুই বা এর বেশি বার গভীরভাবে শ্বাস নিন। এটি মনকে শান্ত রাখতে কাজ করবে।

Advertisement