Beta

মানিকগঞ্জের ঐতিহ্যবাহী নিজামের মিষ্টি

০৩ আগস্ট ২০১৯, ১৪:৩৬

মাজহারুল ইসলাম সুমন

মিষ্টি শব্দটা শুনতেই বাঙালির জিভে এক ধরনের মিষ্টির স্বাদ অনুভব হয়, আর সেই মিষ্টি যদি স্বাদ ও গুণগত মানে সেরা হয় তাহলে এক কথায় বলতে গেলে বাঙালি তার স্বাদের প্রেমে পড়ে যায়। যে প্রেমের বিচ্ছেদ সহজেই ঘটে না। ঠিক তেমনি মিষ্টি হচ্ছে মানিকগঞ্জ জেলার ঘিওরের নিজামের মিষ্টি। যার স্বাদ ও গুণগতমান অনন্য।

মিষ্টির ইতিহাস

মানিকগঞ্জ জেলার মধ্যে ইতিহাস ঐতিহ্য শিক্ষা সংস্কৃতির এক বৈচিত্র্যময় গুণের সমন্বয়ে গঠিত তেরশ্রী গ্রাম। এই গ্রামেই সর্বপ্রথম ৮০ দশকে তৈরি হয় নিজামের মিষ্টি। এই মিষ্টি প্রস্ততকারী ব্যক্তির নাম নিজাম, তার নাম অনুসারেই এটি সর্বত্র নিজামের মিষ্টি নামেই পরিচিত। নিজাম বেশিদূর পর্যন্ত লেখা পড়া করতে পারেননি, জীবিকার তাগিদে তেরশ্রী বাজারে তিনি চায়ের দোকান শুরু করেন। তেরশ্রী বাজারে ওই সময়ে মিষ্টির দোকান ছিল না। নিজাম তেরশ্রী বাজারে মিষ্টির দোকানের অভাব অনুভব করতে লাগলেন। তিনি তার চায়ের দোকানের পাশাপাশি মিষ্টি বানানো শুরু করলেন।

বাজারে মিষ্টির দোকানটি ভালোই চলতে লাগল আর নিজামেরও মোটামুটি টাকা-পয়সাও আয় হচ্ছিল। একদিনের একটি ঘটনাই নিজামকে আজকের সাফল্যের চূড়ায় নিয়ে গেছে। নিজাম প্রতিদিন অনেক পরিমাণ দুধ জ্বাল করতেন চা তৈরির জন্য। একদিন তার দোকানে লোকজনের আনাগোনা ছিলই না,  এর ফলে তার দোকানে অনেক পরিমাণ দুধ বেঁচে গেল, এতে চিন্তিত হয়ে গেলেন এত পরিমাণ দুধ তিনি কী করবেন এবং কোন কাজে ব্যবহার করবেন, উপায় না পেয়ে সেদিন তিনি সব দুধ জ্বাল করে শুকিয়ে দুধের সর বানান তারপর সেগুলো হাত দিয়ে গুঁড়া করেন,  সেই দুধের গুঁড়ায় হালকা পরিমাণে চিনি দেন তারপর তাতে বিস্কুটের গুঁড়া মিশিয়ে ,  মিষ্টির উপরে প্রলেপ দিয়ে দুধের গুঁড়া কাজে লাগান।

তার সেদিনের সেই দুধের গুঁড়ার প্রলেপ দেওয়া মিষ্টিই আজকের ঐতিহ্যবাহী নিজামের মাওয়া মিষ্টি।

যা দিয়ে তৈরি করা হয়

গরুর দুধকে দীর্ঘক্ষণ জ্বাল করে দুধের গুঁড়া তৈরি করা হয়। তারপর দুধের ছানা, ময়দা, সাথে মিশিয়ে চিনির শিরায় জ্বাল দেওয়ার পর ঠাণ্ডা হলে মিষ্টির গায়ে দুধের গুঁড়ার প্রলেপ দেওয়া হয়, যা মাওয়া মিষ্টি।

দুধের শিরায় জ্বাল দিয়ে আবার দুধের মাঝে ভিজিয়ে রাখা হয়- এর নাম মালাই চপ, ছানা দিয়ে বিশেষ ভাবে তৈরি করা হয়, আফলাতুন ছানা ও সন্দেশ।

মিষ্টির ছানা দিয়ে শুকনো ভাবে তৈরি করা হয় শাহী চমচম।

স্বাদ

নিজামের মিষ্টির স্বাদ এক কথায় অনন্য এবং অতুলনীয়। যার স্বাদ আপনার দীর্ঘদিন পর্যন্ত মনে থাকবে।

দরদাম

প্রতি কেজি মিষ্টি প্রকারভেদে ৩৫০ টাকা থেকে ৪০০ টাকা। আর প্রতি পিচ ৩০ টাকা।

Advertisement