Beta

সৌন্দর্য বাড়াতে চান? দুটো খাবার আজ থেকেই শুরু করুন

২৮ জুলাই ২০১৯, ১৫:৪২ | আপডেট: ২৮ জুলাই ২০১৯, ১৬:১৪

ফিচার ডেস্ক
গাজর ও ডিম সৌন্দর্য বাড়াতে কাজ করে। ছবি : সংগৃহীত

সৌন্দর্যের ক্ষেত্রে খাবারের বিশাল ভূমিকা রয়েছে। আর অবশ্যই বাহ্যিক সৌন্দর্যের জন্য ভেতর থেকে সুন্দর হওয়াটা জরুরি। এ ক্ষেত্রে খাবারের ভূমিকা অন্যতম।

আজ আমরা দুটো খাবারের কথা জানাব, যেগুলো সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। এ বিষয়ে জানিয়েছেন বিউটি বিশেষজ্ঞ আফরোজা পারভিন। দেশীয় বিউটি ইন্ডাস্ট্রির একটি পরিচিত নাম আফরোজা পারভিন। প্রায় ১০ বছর তিনি কাজ করছেন এ মাধ্যমে। তিনি এসএমএ ইন্টারন্যাশনাল স্কুল থেকে ইন্টারন্যাশনাল মেকআপ আর্টিস্ট হিসেবে সার্টিফাইড। তিনি রেড বিউটি স্টুডিও ও সেলুনের স্বত্বাধিকারী। সৌন্দর্য পরামর্শক হিসেবে কাজ করছেন ডিবিসি নিউজ ও কালারস এফএমে। তিনি ‘উজ্জ্বলা’র সহপ্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক।

ডিম

ডিম আমাদের প্রত্যেকের বাড়িতেই থাকে। ডিমের গুণাবলি অনেক, সেটিও আমরা জানি। এ খাবারটি আমাদের স্বাস্থ্য ভালো রাখতে অনেক ভূমিকা পালন করে। এর একটি গুরুত্বপূর্ণ কাজ হলো পেশি গঠনে কাজ করা। এটি আমাদের চুল ও  নখ গঠনে সহযোগিতা করে। এটি আরো সহযোগিতা করে ত্বক ও চোখ ভালো রাখতে। তাই ডিম খেতে হবে। 

প্রতিদিন যেন আমরা একটি করে ডিম খাই, কুসুমসহ। তবে যদি চিকিৎসক নিষেধ করে থাকেন, ডিমের কুসুম খাওয়া যাবে না, তাহলে আপনি খাবেন না। এ ছাড়া সাধারণভাবে সবাই একটি করে ডিম প্রতিদিন খেতে পারি।

গাজর

গাজরে রয়েছে বেটা কেরোটিন। এর মধ্যে রয়েছে ভিটামিন ‘এ’। ভিটামিন খেলে আমাদের অনেক উপকার হয়। এটি আমাদের ভালো লাগার একটি সবজি। আমরা একে সালাদে খেয়ে থাকি, হালুয়া হিসেবে খাই, সবজির সঙ্গে খাই। আমরা যেকোনোভাবেই গাজর খেতে পারি।

গাজর আমাদের স্কাল্পে প্রাকৃতিক তেল তৈরি করে। এটি আমাদের স্কিন টোন আপ করতে সাহায্য করে। আমরা যদি প্রতিদিন একটি মাঝারি আকারের গাজর খাই, তাহলে অবশ্যই অন্তত ছয় মাস পরে সুন্দর একটি গায়ের রং আসবে।

এ দুটো খাবার যদি আমরা প্রতিদিনের খাদ্যতালিকায় যুক্ত করতে পারি, তাহলে সুন্দর হওয়া কোনো বিষয় নয়।

Advertisement