Beta

উজ্জ্বলার সঙ্গে ব্র্যাকের সমঝোতা স্বাক্ষর

২৭ জুলাই ২০১৯, ১৬:০৭

ফিচার ডেস্ক
উজ্জ্বলা লিমিটেড ও এশিয়া মহাদেশের অন্যতম এনজিও ব্র্যাকের মধ্যে চুক্তি স্বাক্ষর। ছবি : সংগৃহীত

নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য উজ্জ্বলা লিমিটেড ও এশিয়া মহাদেশের অন্যতম এনজিও ব্র্যাকের মধ্যে গত ২১ জুলাই একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। দেশজুড়ে বিউটিশিয়ানদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে অ্যাডভান্স লেভেল ট্রেনিং প্রশিক্ষণ প্রদানে এ কাজ হবে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এতে স্বাক্ষর করেন উজ্জ্বলার ব্যবস্থাপনা পরিচালক ও সহপ্রতিষ্ঠাতা আফরোজা পারভীন এবং ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রোগ্রাম প্রধান তাসমিয়া তাবাসসুম রহমান। এ সমঝোতার আওতায় দেশের ‘বিউটি অ্যান্ড গ্রুমিং’ শিল্পে নারী উদ্যোক্তাদের  এবং পেশাদারদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করা হবে।

এটি একটি সামাজিক উদ্যোগ। এটি নারীর ক্ষমতায়ন কর্মসূচির অগ্রগতিকে এগিয়ে নিয়ে যাবে। এ সম্পর্কে উজ্জ্বলার ব্যবস্থাপনা পরিচালক ও সহপ্রতিষ্ঠাতা আফরোজা পারভীন বলেন,  ‘যেহেতু আমরা নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করছি, আর ব্র্যাকও নারীদের দক্ষতা উন্নয়ন কর্মসূচিতে নানামুখী উদ্যোগ গ্রহণের কারণে বরাবরই প্রশংসিত,  তাই ব্র্যাকের সঙ্গে আমাদের এ একযোগে পথচলার সমঝোতা স্বাক্ষরে আমি আনন্দিত। আমার বিশ্বাস, ব্র্যাকের সঙ্গে একত্রিত হয়ে নারীর  ক্ষমতায়নে আমাদের এ পথচলা অনেক দূর এগিয়ে যাবে।’

এ চুক্তির আওতায় ব্র্যাক উন্নয়ন কর্মসূচি (এসডিপি) সংগঠিত করবে। উজ্জ্বলা লিমিটেড তার দক্ষতার মাধ্যমে প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত সহায়তা প্রদানের  প্রার্থীদের উদ্বুদ্ধ করবে। সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে উজ্জ্বলার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আদিত্য সোম ছাড়াও ব্র্যাকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১৭ সালে রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন এবং ব্যবসায়ী আদিত্য সোমের সম্মিলিত প্রচেষ্টায় যাত্রা শুরু করে ‘উজ্জ্বলা’। উদ্যোক্তা হয়ে উঠতে এবং পেশাজীবী নারীদের কর্মক্ষেত্রে আরো বেশি আত্মবিশ্বাসী,  উদ্যোগী ও সময়োপযোগী করে গড়ে তুলতে কাজ করছে উজ্জ্বলা। মাত্র দুই বছরে উজ্জ্বলার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে দেশের অসংখ্য নারী। যারা প্রত্যেকেই কঠিন বাধাবিঘ্ন পেরিয়ে উজ্জ্বলার প্রশিক্ষণে শুধু স্বাবলম্বীই হননি, দৃষ্টান্ত স্থাপন  করেছেন।

উজ্জ্বলা বাংলাদেশের প্রেক্ষপটে সম্পূর্ণ নতুন ধরনের একটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান। উজ্জ্বলা নারীদের হাতে-কলমে বিউটিফিকেশন প্রশিক্ষণের পাশাপাশি বিউটি অ্যান্ড গ্রুমিং, কর্মক্ষেত্রে ব্যক্তিত্ব এবং আচরণগত বিভিন্ন বিষয়ে  প্রফেশনাল ডেভেলপমেন্ট, স্বাস্থ্য ও পুষ্টি, মেন্টাল হেলথ অ্যান্ড স্ট্রেস ম্যানেজমেন্টসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করছে। নতুন উদ্যোক্তাদের ব্যবসায়ে পরিচিতি তৈরিতে সাহায্য করার পাশাপাশি তাদের ব্যাংক ঋণ গ্রহণে সহযোগিতাসহ নারীর ক্ষমতায়নে উজ্জ্বলা নানামুখী কার্যক্রম পরিচালনা করছে।

Advertisement