Beta

টুপির নাম হ্যাট বেরেট

০১ নভেম্বর ২০১৫, ১৪:৩৮

আল কেমী
শীতে ছেলেদের ফ্যাশনে চাই রকামারি হ্যাট। ছবি : সংগৃহীত

সকালের সোনার আলোয় শিশির ভেজা ঘাস চিকচিক করে হেসে ওঠে। রাতের হিমবাতাস অদূরে এসে জানান দেয়, শীত এলো বুঝি। এই আবহাওয়ায় কাপড় সামান্য ভারী হওয়া মন্দ নয়। আর সহজেই মাথায় চাপানো যায় একখানা ট্রেন্ডি হ্যাট। হাল ফ্যাশনে ছেলেদের বেলায় হ্যাট দুর্দান্ত লুক এনে দেয়, অন্যদিকে এ সময়ের ধুলাবালির সমস্যা থেকে মাথার ত্বকের সুরক্ষাও করে।

ধারণা করা হয়, ফ্যাশনে হ্যাটের আগমন আঠারো শতকেই। প্রথমে এর বিশদ প্রচলন দেখা যায় সামরিক বাহিনীতে বিভিন্ন সম্মাননা দেওয়ার ক্ষেত্রে। পরে তা সমাজের প্রভাবশালীদের নজরে এলে ধীরে ধীরে বিস্তার ঘটে জনসাধারণে। বিশ্বের সব রকম হ্যাটের ব্যবহার আমাদের দেশে না থাকলেও দেখা মেলে বহুল প্রচলিত কয়েকটির।

বিশ্ব তারুণ্যের প্রতীক হিসেবে বেরেট টুপি এখন বেশ জনপ্রিয়। কিছু পশ্চিমা দেশে আঠারো শতকের শুরুর দিকেই প্রথম এই হ্যাটের প্রচলন ঘটে। কিন্তু গত এক যুগে এর জনপ্রিয়তা বেড়েছে কয়েক গুণ। ছেলেদের ক্যাজুয়াল, ভিন্টেজ, রাফ লুকের ফ্যাশনে খুবই মানানসই এই হ্যাট।

বিশ্বব্যাপী ফেডোরা হ্যাট খুবই জনপ্রিয়। বাংলাদেশেও এর প্রচলন দিন দিন বাড়ছে। একটু ফরমাল কাটের ফেডোরা পরা যায়, বিভিন্ন ক্যাজুয়াল এবং ফরমাল পোশাকের সঙ্গে। ক্যাজুয়াল শার্ট-প্যান্টের সঙ্গে খুব সহজেই মানিয়ে নেওয়া যায় ফেডোরা। তেমনি তা, কোটি, বো-টাইয়ের মতো ফরমালেও মানানসই। প্রায় এই কাছাকাছি গড়নের আরো কয়েকটি হ্যাটের নাম পানাম, বোলার, ডেরবি।

যাঁরা একটু ড্যাশিং, ফাঙ্কি লুক পছন্দ করেন, তাঁদের জন্য বিশ্বব্যাপী কাউবয় হ্যাটের রাজত্ব। একটু বড় আকারের হওয়ায় এই হ্যাট ভ্রমণ, ঘোরাঘুরির জন্য বেশি মানায়। স্রেফ কাউবয় গেটআপ বাদেও কেউ চাইলে টি-শার্ট, কার্গো প্যান্ট ড্রেসআপেও পরতে পারেন এই টুপি।

মাঝারি গড়নের এবং খুবই ছিমছাম দেখতে হোরমবার্গ হ্যাট। শুধু ফরমালে ব্যবহারের জন্য জুড়ি নেই হোমবার্গের। ফরমাল বলতে তা ছেলেদের শার্ট, প্যান্ট, কোট, টাই, পাইপার টাইপের ফরমাল বোঝায়। তবে বাংলাদেশের বাজারে খুব বেশি দেখা যায় না এ ধরনের হ্যাট।

রাজধানীর নিউমার্কেট, শাহবাগের মোড়, আজিজ সুপারের মতো মার্কেটগুলোতে পাওয়া যায় রকমারি হ্যাট। তবে এর বাইরে ক্যাটস আইয়ের মতো কিছু হাউসেও পাবেন। বেরেট যেমন জনপ্রিয়, তেমনি দামেও তা স্বস্তা। ১০০ থেকে ২০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন এই টুপি। অন্যান্য হ্যাটের দাম পড়বে ১৫০ থেকে ৮০০ টাকার মধ্যে।

Advertisement