খুব সহজে ফর্সা হতে চান? ভিডিওটি দেখুন

১১ জুলাই ২০১৯, ১৩:৪৯

সুন্দর হতে কে না চায়? আর সুন্দর হওয়ার প্রক্রিয়ায় অনেকে চায় ত্বক উজ্জ্বল ও ফর্সা করতে। তবে কীভাবে ত্বক সুন্দর ও উজ্জ্বল করা যাবে? ত্বক উজ্জ্বল করতে হলে বেশ কিছু বিষয় মনে রাখা জরুরি।

কিছু ঘরোয়া উপাদান ব্যবহার করে খুব সহজে ত্বক উজ্জ্বল ও ফর্সা করার উপায় জানিয়েছে বিউটি বিশেষজ্ঞ আফরোজা পারভিন। দেশীয় বিউটি ইন্ডাস্ট্রির একটি পরিচিত নাম আফরোজা পারভিন। প্রায় ১০ বছর তিনি কাজ করছেন এ মাধ্যমে। তিনি এসএমএ ইন্টারন্যাশনাল স্কুল থেকে ইন্টারন্যাশনাল মেকআপ আর্টিস্ট হিসেবে সার্টিফাইড। তিনি রেড বিউটি স্টুডিও ও স্যালুনের স্বত্বাধিকারী। সৌন্দর্য পরামর্শক হিসেবে কাজ করছেন ডিবিসি নিউজ ও কালারস এফএমে। তিনি ‘উজ্জ্বলা’র সহপ্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক।

ত্বক ফর্সা করার বিষয়ে বিউটি বিশেষজ্ঞ আফরোজা পারভিন বলেন, ‘এ ক্ষেত্রে সর্ব প্রথম যে বিষয়টি রয়েছে, সেটি হলো সঠিক খাদ্যাভ্যাস। সঠিক ডায়েট পালন করলে আমরা সুন্দর থাকতে পারি। দ্বিতীয়টি হলো, ডিসিপ্লিন ইটিং সিস্টেম। অর্থাৎ নিয়ম মেনে খাওয়া-দাওয়া। আমার যে খাবার খাই সেটি সময় মেনে খেতে হবে। আর তৃতীয় হলো, ব্যায়াম। নিয়মিত ব্যায়াম করলে আমাদের মস্তিষ্ক ও শরীর কর্মক্ষম ও সুন্দর থাকবে। এতে সারাক্ষণ আমরা শরীরে অপ্রয়োজনীয় যেসব জিনিস নিচ্ছি, সেটি শারীরিকভাবে হোক বা মানসিকভাবে হোক ঝড়ে যাবে। চার নম্বর হলো ভালোভাবে যত্ন নেওয়া। যত্ন ছাড়া সুন্দর থাকা, সুস্থ থাকা খুব কঠিন।’

ফর্সা হওয়া নিয়ে সবার মধ্যে একটি চাহিদা থাকে জানিয়ে তিনি বলেন, ‘আবার যখন ফর্সা হতে চায়, খুব দ্রুত কীভাবে ফর্সা হওয়া যায় সেটি নিয়ে ভাবে। তবে আমি মনে করি, যে রংটি রয়েছে সেটিই সুন্দর। কারণ, সে রঙেই তো সে সুন্দর। কালো মেয়ে-সব কবিরাই তাদের নিয়ে কবিতা লিখে গেছেন। তো সমস্যা কোথায়? কিন্তু তারপরও হয়তো দু-এক জনের সমস্যা থেকেই যায়। তাই না? কালো হলে এটা করা যাবে না, সেটা করা যাবে না। অনেক ধরনের জটিলতা। এ ক্ষেত্রে হয়তো ছোটখাটো সমাধান বের করা যায়। তবে এ ক্ষেত্রে কোনো রাসায়নিক ব্যবহার না করাই ভালো।’

ত্বক উজ্জ্বল বা ফর্সা করার জন্য আফরোজা পারভিনের পরামর্শ :

উপাদান

যেভাবে তৈরি করবেন প্যাকটি

প্রথমে একটি খালি পাত্র নিন। এর মধ্যে এক চা চামচ বেসন নিন। এর মধ্যে দুই চা চামচ গুঁড়া দুধ মেশান। এ দুটো গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার এর মধ্যে সামান্য পরিমাণ লেবুর রস দিন। এ প্যাকটি ত্বকে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। ১৫ মিনিটের বেশি রাখবেন না। কারণ, এখানে লেবুর রস ব্যবহার করা হয়েছে। এটি বেশি সময় ত্বকে রাখা যাবে না।

প্যাকটি সপ্তাহে তিন দিন ব্যবহার করা যেতে পারে। এতে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।