Beta

চুল ধোয়ার সঠিক নিয়ম কী?

১৭ মে ২০১৯, ১৮:১৮

ফিচার ডেস্ক
সঠিক নিয়ে ধোয়া চুলকে ভালো রাখতে সাহায্য করে। ছবি : সংগৃহীত

চুলের সৌন্দর্য নির্ভর করে যত্নের ওপর। চুল ধোয়া চুলের যত্নের একটি অংশ। ধোয়ার সঠিক প্রক্রিয়া একে ভালো রাখতে সাহায্য করে।

তবে অনেকেই ধোয়ার ক্ষেত্রে কিছু ভুল করেন। এতে চুল আরো ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। চুল ধোয়ার সঠিক নিয়ম জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. আঁচড়ানো

চুল ধোয়ার আগে ভালোভাবে আঁচড়ে নিন, যেন জট লেগে না থাকে। এই জরুরি বিষয়টি আমরা অনেকেই বাদ দিই। ধোয়ার আগে চুল আঁচড়ালে শ্যাম্পু করতে সহজ হয়।

২. পানির তাপমাত্রা

চুল ধোয়ার আগে পানির তাপমাত্রা ঠিকঠাক রয়েছে কি না বিষয়টি সম্পর্কে নিশ্চিত হোন। সাধারণত খুব ঠাণ্ডা বা খুব গরম নয়, হালকা গরম পানি দিয়ে চুল ধোন। এতে লোমকূপগুলো খুলবে এবং ময়লা ভালোভাবে পরিষ্কার হবে।

৩. শ্যাম্পু করা

এবার শ্যাম্পু করুন। শ্যাম্পু নিন চুলের ঘনত্ব ও দৈর্ঘ্যের ওপর ভিত্তি করে। একবার  করার পরে যদি চুলে তেলতেলে ভাব থেকে যায়, তাহলে পুনরায় শ্যাম্পু করুন।

৪. কন্ডিশনার

শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার পর কন্ডিশনার ব্যবহার করুন। অনেকেই চুলে কন্ডিশনার ব্যবহারের বিষয়টি নিয়মিত করেন না। তবে এটি কখনো চুলের গোড়ায় লাগাবেন না। কন্ডিশনার দেওয়ার পাঁচ মিনিট পর চুল ধুয়ে ফেলুন।

৫. ঠাণ্ডা পানির ব্যবহার

মনে আছে চুল ধোয়া শুরু করেছিলেন হালকা গরম পানি দিয়ে? তবে এই পর্যায়ে চুল ধোন ঠাণ্ডা পানি দিয়ে। এটি লোমকূপ বন্ধ করতে সাহায্য করবে এবং স্ক্যাল্পকে ময়লা থেকে সুরক্ষা দেবে।

৬. চুল শুকানো

এবার চুল শুকানোর পালা। চুল শুকানোর সময় অনেকে তোয়ালে দিয়ে ঝারতে চান। এটি করবেন না। এতে আগা ফেটে যায়। চুল হালকাভাবে মুছুন। ভেজা চুলে আঁচড়াবেন না।

হেয়ার ড্রায়ার ব্যবহার করলে ঠাণ্ডা বাতাসে চুল শুকান। গরম বাতাস চুলকে ক্ষতিগ্রস্ত করে।

৭. প্রতিদিন শ্যাম্পু দিয়ে চুল ধোবেন না

অনেকেই চুলের ময়লা পরিষ্কারের জন্য প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করেন। এটি না করাই ভালো। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে দুই থেকে তিন দিন শ্যাম্পু দিয়ে ধোয়াই যথেষ্ট।

Advertisement