Beta

পূজায় ছেলেদের সাজপোশাক

১৬ অক্টোবর ২০১৫, ১৭:২২ | আপডেট: ১৬ অক্টোবর ২০১৫, ১৮:০০

পূজা আসছে। চারদিকে আনন্দের সুর। যেহেতু পূজার সব আয়োজনের ভারটা ছেলেদের কাঁধেই বেশি থাকে, তাই ঝঁক্কিটা তাদেরই বেশি পোহাতে হয়। কিন্তু তাই বলে ছেলেরা সাজপোশাকে মেয়েদের থেকে পিছিয়ে থাকবে তা কী হয়? বাহারি রং, কাটছাঁটে বৈচিত্র্য আর পূজার মোটিফ জায়গা পেয়েছে ছেলেদের পাঞ্জাবিতে। প্রতিবারের মতো এবারও নগরীর ফ্যাশন হাউসগুলো পূজার আদলে ছেলেদের পোশাকের পসরা সাজিয়েছেন। তাই শেষ মুহূর্তে দোকানগুলোতে ছেলেদের উপচে পড়া ভিড় লক্ষ করা যাচ্ছে।

ছেলেরাও মেয়েদের মতো ডিজাইন করা পোশাকের প্রতি বেশি ঝুঁকেছে। একরঙার দিন বলতে গেলে শেষ। কয়েকটি রঙের মিশ্রণ, দেব-দেবীর মূর্তির অবয়ব ফুটে উঠেছে ছেলেদের পাঞ্জাবির ক্যানভাসে।

ফ্যাশন হাউস ‘রঙ’-এর ডিজাইনার বিপ্লব সাহা এবার পূজায় ছেলেদের পোশাকে গাঢ় রং ও ডিজাইনে মূর্তির অবয়বকে বেছে নিয়েছেন। বিশেষ করে গাঢ় কমলা, গাঢ় হলুদ, গাঢ় নীল রংকে বেশি প্রাধান্য দিয়েছেন তিনি।

তবে এবার পাঞ্জাবির উচ্চতায় খুব বেশি হেরফের করা হয়নি। বরং লং পাঞ্জাবির চলটাই বেশি দেখা গেছে। আর গলার কাজে রয়েছে ভিন্নতা। কোনোটা হাফ গলার কোনোটা আবার গোল গলার। কোনোটায় দেখা গেছে গলার পাশে বোতাম লাগানো। তবে এবার খুব বেশি লেসের কারুকার্য নেই বললেই চলে। হাতের কাজ বা এমব্রয়ডারিও কম দেখা গেছে। দু-তিন রঙের মিশ্রণ, চেকের কারুকার্য বেশি চোখে পড়েছে।

সাধারণত পূজায় ছেলেদের পাঞ্জাবির সঙ্গে ধূতির প্রচলনই বেশি। তবু ঝামেলা এড়াতে চুড়িদারকেই বেছে নিচ্ছে সবাই। আর মানিয়েও যাচ্ছে বেশ। কেউ সাদা চুড়িদার কিনছেন, কেউ বা আবার পাঞ্জাবির রঙের সঙ্গে মিলিয়ে রঙিন চুড়িদার মিলিয়ে নিচ্ছেন।

পূজার আগে ছেলেরা নিজেকে একটু গুছিয়ে নিতে পারেন। চুলের কাটটা আগেই করে নিন। সঙ্গে হালকা একটি ফেসিয়াল করতে পারেন। আর হ্যাঁ, পেডিকিউর-মেনিকিউর করতে ভুলবেন না। পোশাকের পাশাপাশি নিজেকে পরিচ্ছন্ন রাখাটাও বেশ জরুরি।

পাঞ্জাবির দরদাম : একরঙা সাধারণ পাঞ্জাবি ৬০০ থেকে ২০০০ টাকা, ডিজাইন করা পাঞ্জাবির দাম পড়বে ১২০০ থেকে ৩০০০ টাকা। সিল্ক ও হাফ সিল্কের পাঞ্জাবিও কিনতে পারেন। যার দাম ২৫০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত।

কোথায় পাবেন : মূলত পূজার পাঞ্জাবির সব কালেকশন খুঁজে পাবেন দেশীদশে। এ ছাড়া দেশীয় ধাঁচের মধ্যে আড়ং ও যাত্রা তো রয়েছেই। আর লুবনান, ইয়েলো, ক্যাটস আই ও ফ্রিল্যান্ডেও পাওয়া যাচ্ছে পূজার পাঞ্জাবি। নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, বনানীর ১১ নম্বর রোড ছাড়াও উত্তরার বিভিন্ন মার্কেটে খুঁজে পাবেন পূজার পাঞ্জাবি। তাহলে আর দেরি না করে আজই চলে যান নিজের পছন্দের পাঞ্জাবি কিনতে।

 

পূজায় চাই বাহারি রং আর ডিজাইনের পাঞ্জাবি। মডেল : আসিফ। পোশাক : রঙ। ছবি : প্রত্যয় আহমেদ

Advertisement