রেসিপি

নাশতায় মজাদার আলু-পরোটা

Looks like you've blocked notifications!

সাধারণ পরোটা তো আমরা সবাই খাই। তবে পরোটাতে একটু ভিন্ন স্বাদ পেতে সকাল কিংবা সন্ধ্যার নাশতায় মজাদার আলু-পরোটা তৈরি করে নিতে পারেন। ছোট-বড় সবার পছন্দের এই আলু-পরোটা খেতে অসাধারণ। স্বাদে ভরপুর এ খাবার তৈরি করতে সময়ও কম লাগে। আসুন জেনে নিই, আলু-পরোটার সহজ রেসিপি।

এনটিভির ‘রান্নাঘর’ অনুষ্ঠানে নাশতায় মজাদার আলু-পরোটা তৈরির রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রিতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান।

যা যা লাগবে

ময়দা—এক কাপ

সেদ্ধ আলু—এক কাপ (চটকে নেওয়া)

পুদিনা পাতার কুচি—আধা কাপ

শুকনা মরিচ গুঁড়া—এক চা চামচ

কাঁচামরিচ কুচি—এক চা চামচ

পেঁয়াজ কুচি—এক চা চামচ

তেল/ ঘি—দুই চা চামচ

লবণ—সামান্য

কুসুম গরমপানি—পরিমাণমতো

প্রস্তুত প্রণালি

প্রথমে ডো তৈরির জন্য একটি পাত্রে ময়দার সঙ্গে লবণ, তেল ও পরিমাণমতো অল্প কুসুম গরম পানি মিশিয়ে ভালোভাবে ময়ান করুন। এর পর একটি পাত্রে চটকে রাখা আলুর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, শুকনো মরিচ গুঁড়া, পুদিনাপাতা কুচি ও সামান্য লবণ দিয়ে মাখান। এবার গোল করে পুর তৈরি করে নিন। এখন অল্প ডো নিয়ে একটু বেলে এর মধ্যে আলুর পুর দিন। এরপর রুটির চারপাশে সামান্য পানি নিয়ে ভালো করে মুখ বন্ধ করে দিন, যেন আলুর পুরগুলো বের হয়ে না আসে। ফের রুটিটি বেলে মাঝারি আকার করে নিন।

সবশেষে চুলায় একটি ফ্রাইপ্যান দিন। প্যান গরম হয়ে এলে বেলে রাখা রুটি দিয়ে ভালোভাবে ভাজুন। দুই পিঠ ভালো করে ভাজতে হবে। ব্যস, হয়ে গেল মজাদার আলু-পরোটা। এবার সালাদ ও সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।