গ্যাসের চুলায় মজাদার নানরুটি

০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩৪

কিছুদিন আগে শেষ হলো কোরবানির ঈদ। কোরবানির ঈদের পর বেশি তৈরি হয় নিহারি। নিহারি থাকবে আর নানরুটি থাকবে না, তা কি হয়? তাই ঘরেই তৈরি করে ফেলুন নানরুটি। নানরুটি আমাদের সবার প্রিয় খাবার। সচরাচর এটি কিনেই বেশি খাওয়া হয়। তবে ঘরে গ্যাসের চুলায় খুব সহজে নানরুটি তৈরি করা যায়, এটি অনেকেই জানেন না।

এনটিভির ‘রান্নাঘর’ অনুষ্ঠানে নানরুটি রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রিতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান।

রান্নায় যা যা লাগছে

যেভাবে প্রস্তুত করবেন

প্রথমে খামি তৈরি করুন। খামি তৈরির জন্য ময়দার সঙ্গে বেকিং পাউডার, ইস্ট ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার সামান্য কুসুম-গরম পানি দিয়ে মাখিয়ে নিন। মাখানো শেষে খামির মধ্যে এক চা চামচ তেল দিন। 

এর পর আবারও হাত দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিন। কিছুক্ষণ ঢেকে রাখুন। তারপর পাতলা করে বেলে নানরুটির আকার করুন। অন্যদিকে, চুলায় ফ্রাইপ্যান গরম হয়ে এলে ভাজুন। চুলার আঁচ অবশ্যই অল্প রাখবেন। এর পর নানরুটি সরাসরি গরম আগুনে এপাশ-ওপাশ হালকা আঁচে সেঁকে নিন। এতে স্মোকি ভাব আসবে। আর গারলিক (রসুন) নানরুটি চাইলে, নানরুটির ওপরে সামান্য রসুন দিন। এ ছাড়া চাইলে বাটার (মাখন) দিয়েও বাটার নানরুটি তৈরি করতে পারেন। 

নানরুটি তৈরি হয়ে গেলে কেটে পরিবেশন করুন।