Beta

ঈদ রেসিপি

হাঁড়ি কাবাব

০৯ জুন ২০১৮, ১৩:৫৯

তানিয়া আক্তার

ঈদকে কেন্দ্র করে আমাদের সবার বাসায় নানা রকম সুস্বাদু খাবার তৈরি করা হয়ে থাকে। অতিথি আপ্যায়নে তৈরি করা হয় মজার মজার সব খাবার। তাই ঈদকে মাথায় রেখে আজ আপনাদের জন্য রয়েছে সুস্বাদু হাঁড়ি কাবাব রেসিপি। তাহলে জেনে নিন কীভাবে তৈরি করবেন হাঁড়ি কাবাব।

উপকরণ :

১। হাড্ডি ছাড়া গরুর মাংস পাতলা স্লাইস করে কাটা– ৭৫০ গ্রাম

২। সরিষার তেল– চার টেবিল চামচ

৩। জিরা – এক চা চামচ

৪। দারুচিনি– চারটি

৫। লবঙ্গ– ছয়টি

৬। জয়ত্রী ও জয়ফল– সামান্য

৭। পেঁয়াজ কুঁচি– আধা কাপ

৮। রসুন বাটা– দুই টেবিল চামচ

৯। আদা বাটা– দুই টেবিল চামচ

১০। সরিষা বাটা– এক টেবিল চামচ

১১। বাদাম বাটা– এক চা চামচ

১২। টক দই– পাঁচ টেবিল চামচ

১৩। হলুদ গুঁড়া– আধা চা চামচ

১৪। মরিচ গুঁড়া– এক চা চামচ

১৫। সিরকা– এক টেবিল চামচ

১৬। লবণ– স্বাদমতো

যেভাবে তৈরি করবেন :

প্রথমে একটি ফ্রাই প্যানে সামান্য সরিষার তেল নিয়ে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেঁজে নিয়ে বেটে পেস্ট করে নিন। এরপর প্যানে পেঁয়াজ কুঁচি ভেঁজে নিয়ে পেস্ট করে রাখুন আলাদা আলাদা বাটিতে।

এরপর একটি কড়াইয়ে পরিমাণ মতো তেল গরম করে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন আদা বাটা, রসুন বাটা, সরিষা বাটা, বাদাম বাটা, টক দই, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ। এরপর সব উপকরণগুলো ভালো করে ভাঁজুন। এরপর ভাঁজতে ভাঁজতে তেল উপরে উঠে এলে স্লাইস করে কেটে রাখা মাংসগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে এতে সিরকা দিয়ে ২৫-৩০ মিনিট এর জন্য ঢেকে দিন। এরপর চুলার আঁচ কমিয়ে রাখুন এবং মাঝেমাঝে নেড়ে দিন।

এরপর মাংস নরম  হয়ে এলে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেজে বেটে পেস্ট করে রাখা পেস্টটুকু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর ঝোল শুঁকিয়ে যাওয়া পর্যন্ত মিডিয়াম আঁচে রান্না করুন আরো কিছুক্ষণ। এরপর ঝোল শুঁকিয়ে এলে ভাঁজা পেঁয়াজ বাটা দিয়ে দিন এবং ভালো করে মিশিয়ে কম আঁচে আরো ১০ মিনিটের মতো জ্বাল দিন। এরপর চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার হাঁড়ি কাবাব।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement