Beta

মাসের রাশিফল

কেমন যাবে কুম্ভের মে মাস?

০৬ মে ২০১৮, ১০:৩২

মাসের শুরুতে গ্রহরাজ রবি ও ইউরেনাস মেষ রাশিতে অবস্থান করছে। শুক্র স্বক্ষেত্রে, অর্থাৎ বৃষ রাশিতে রয়েছে। চন্দ্র ও বৃহস্পতি বায়ু রাশি তুলাতে এবং শনি, মঙ্গল ও প্লেটো জলজ রাশি বৃশ্চিকে অবস্থান করছে। কেতু, মৃত্তিকা মকরে, নেপচুন বায়ু রাশি কুম্ভে এবং বুধ জলজ রাশি মীনে অবস্থান করছে। গ্রহসমূহের উপরোক্ত অবস্থানের কারণে মে মাস দ্বাদশ রাশির জন্য নিম্নরূপ ফল প্রদান করতে পারে।

কুম্ভ  (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

কুম্ভ রাশির জাতক-জাতিকার জন্য সামগ্রিকভাবে এ মাস শুভ সম্ভাবনাময়। আর্থিক দিক ভালো যাবে। বিপরীত লিঙ্গের কারো সহযোগিতা পেতে পারেন। ভাগ্যস্থানে বৃহস্পতির অবস্থানজনিত কারণে গুরুত্বপূর্ণ কাজে ভাগ্যের আনুকূল্য পেতে পারেন। কাজকর্মে ছোট ভাইবোনদের সহযোগিতা পাবেন। ভ্রাতা-ভগ্নিদের কারো সাফল্য আনন্দদায়ক হতে পারে। মাতৃস্বাস্থ্য ভালো যাবে। শরীর হঠাৎ অসুস্থ হতে পারে। শরীরের নিম্নাংশে কোনো ব্যথাবেদনা বা আঘাত পাওয়ার আশঙ্কা আছে। অন্যান্য দিক ভালো যাবে বলে আশা করা যায়।

আর্থিক সম্ভাবনা

কুম্ভ রাশির জাতক-জাতিকার আর্থিক অবস্থা মোটামুটি ভালো থাকে। অর্থ এঁদের জীবনে আসে। খরচও প্রচুর করেন। বানের জলে আসে বানের জলে ভেসে যায়। সঞ্চয়ে ব্রতী হওয়া এঁদের একান্ত কর্তব্য। আবার কুম্ভ রাশির এমন কিছু হীন প্রকৃতির লোক দেখা যায়, যাঁরা অর্থ উপার্জনে জন্য যথাসম্ভব নিচে নেমে যেতেও পিছপা হন না।

স্বাস্থ্য

কুম্ভ রাশির পুরুষরা সাধারণত সুন্দর সুগঠিত দেহের অধিকারী হয়ে থাকেন। এঁদের চেহারাও সুন্দর। কখনো কখনো এঁরা বেশ লম্বা হন। কুম্ভের জাতক-জাতিকা সর্বদা খুবই পরিষ্কার পরিচ্ছন্ন থাকা পছন্দ করেন। অনেকে শুচিবায়ুগ্রস্ত বলে এঁদেরকে ভুল বুঝতে পারেন। যাই হোক, পরিচ্ছন্নতার জন্য আপনার স্বাস্থ্য ভালো থাকে। পায়ের গাঁট ও হাঁটুর নিচের গাঁট আপনার দেহের দুর্বল অঙ্গ। স্নায়ুবিক দুর্বলতা, রক্তচাপ,  মাথাব্যথা প্রভৃতি ব্যাধিতে আক্রান্ত হতে পারেন। সহজে ঠান্ডা লাগার প্রবণতা দেখা দিতে পারে। পেট, পাকস্থলী, কিডনি তথা মূত্রথলি এবং যকৃত রোগাক্রান্ত হতে পারে। পা ফোলা, উদরাময়, রক্ত সঞ্চালনের ব্যাঘাতের জন্য হঠাৎ হাত ঠান্ডা হয়ে যাওয়া প্রভৃতি ব্যাধিও দেখা দিতে পারে। এ ছাড়া দাঁত, শরীরের বিভিন্ন হাড়ের জয়েন্ট বা মধ্যস্থল প্রভৃতিতে ব্যাথার সৃষ্টি হতে পারে। চক্ষু খুব ভালো যাবে না। নারীদের প্রদর বা অন্য কোনো প্রকার স্ত্রীরোগ এবং হাত পা জ্বালা প্রভৃতি ব্যাধি হতে পারে।

পারিবারিক জীবন

আগেই বলেছি, কুম্ভ রাশির জাতক-জাতিকা খুবই সামাজিক। আপনি এমন ঘর-সংসার পছন্দ করবেন, যেখানে থাকবে স্বচ্ছন্দ ও সুন্দর পরিবেশ, যেখানে মানসিক পরিতৃপ্তি এবং শান্তি অক্ষুণ্ণ থাকবে। আপনার সুন্দর মন এবং সুরুচিবোধের জন্য আপনাকে সকলের থেকে আলাদা মনে হবে। নিত্যনব আসবাবপত্র ও সামগ্রী দিয়ে ঘর সাজাবেন।

আপনি সব সময় চাইবেন পারিবারিক জীবনে শান্তি-শৃঙ্খলা যাতে বিনষ্ট না হয়। পরিবারের সদস্যদের সুন্দর এবং পছন্দমতো পরিচালিত করার যোগ্যতা আপনার রয়েছে। সন্তানদের প্রতি যথাযথ মনোযোগ দেওয়া সব সময়ে আপনার পক্ষে সম্ভব নাও হতে পারে। তবু মোটামুটি এ কথা বলা যেতে পারে যে পারিবারিক জীবনে আপনি সুখী হবেন। ইমোশন সেন্টিমেন্টকে সংযত করার চেষ্টা করুন। স্বামী বা স্ত্রীর সঙ্গে মতের সমন্বয় করে চলুন। পারিবারিক জীবনে আপনার শত্রুর অভাব হবে না।

প্রেম

বাহ্যিক স্নেহ-মমতা বা ভালোবাসার প্রকাশ আপানার প্রকৃতি বিরুদ্ধ। যদি একবার ভালোবাসেন, তবে সে ভালোবাসার জন্য আপনার পক্ষেই দুরূহ ত্যাগ করা সম্ভব। প্রিয়জনকে আপনার অদেয় কিছুই থাকবে না। প্রেমের যোগ্য প্রতিদান দিতে কখনো কার্পণ্য করে না কুম্ভের জাতক-জাতিকারা। নিঃস্বার্থভাবে কেউ যদি আপনাকে ভালোবাসেন, তবে আপনি সমস্ত জীবন ভরে তাঁর কথা মনে রাখবেন। নিজের মনকে সঠিকভাবে উপলব্ধি করতে অথবা সিদ্ধান্তে উপনীত হতে পারেন না। তাই জীবনে অনেকবারই প্রেমে পতিত হওয়ার সম্ভাবনা থাকে।

আপনার প্রকৃতিগত বৈশিষ্ট্য এবং সুন্দর, সুশ্রী, লাবণ্যময়তা আপনার প্রতি বিপরীত লিঙ্গের লোককে তীব্রভাবে আকর্ষণ করবে। তাই আপনার প্রেমিক-প্রেমিকার অভাব ঘটবে না। একাধিক প্রেমে জীবনে আসতে পারে। চেষ্টা করুন সত্যিকার মনের মানুষ বেছে নেওয়ার। মনে রাখবেন দেহের শুচিতাই জীবনে সবচেয়ে বড় কথা নয়। প্রয়োজন সুন্দর সংস্কারমুক্ত উদার ও উন্নত মনের।

কুম্ভ রাশির নারী

দৈহিক গঠনের দিক থেকে এঁরা মাঝারি ধরনের লম্বা হয়ে থাকেন। কখনো কখনো বেঁটেও হতে দেখা যায়। তবে সচরাচর এঁরা সুন্দরী হয়ে থাকেন। কুম্ভের নারী সুহাসিনী, সুভাষিণী এবং প্রিয়দর্শিনী। এঁরা খুবই স্পর্শকাতর। মনের দিক থেকে নানা প্রকার দ্বন্দ্বে ভুগে থাকেন। তবু এঁরা প্রকৃতিগতভাবেই সরল। প্রিয়জনের জন্য, মনের দ্বার চিরদিনই উন্মুক্ত রেখে থাকেন। প্রেমিককে এঁদের অদেয় কিছুই থাকে না। তাই অনেক সময় অনেকে এঁদের সরলতাকে দুর্বলতা মনে করে অন্যায় সুযোগ নেওয়ার চেষ্টা করে। না জেনে এঁরা যখন ‘ভুলের বালুচরে’ ঘর বাঁধেন তখন, স্বভাবতই সে ঘর উড়িয়ে নিয়ে যায় কালবৈশাখীতে।

বন্ধুত্ব

কুম্ভ রাশির জাতক-জাতিকার দীর্ঘস্থায়ী ও শুভ বন্ধুত্ব হবে নিজ রাশির জাতক-জাতিকার অথবা যাঁরা ২১ মে থেকে ২৭ জুন, ২১ জুলাই থেকে ২৭ আগস্ট এবং ২১ সেপ্টেম্বর থেকে ২৭ অক্টোবরের মধ্যে জন্মগ্রহণ করেছেন তাঁদের সঙ্গে।

ভারতীয় জ্যোতিষে কুম্ভ রাশির পরিচয়

কুম্ভ রাশির অধিপতি গ্রহ শনি। কুম্ভ পুরুষ রাশি এবং ইহার বর্ণ পিঙ্গল। কুম্ভ স্থির, ক্রুর, ওজ, এবং বিষম রাশি। ইহার শেষার্ধ ভাগ জলজ এবং ইহা পশ্চিম দিকের অধিপতি।

শুভ বর্ণ

বেগুনি, ধোঁয়াটে, নীল, সবুজ, পিঙ্গল, হালকা লাল এবং কালো।

শুভ রত্ন

গার্নেট, শ্যাফায়ার, টোপাজ, চন্দ্রকান্তমনি, সোলেমানি, আকিক, রাজবর্ত নীলা (এমিথিস্ট), ক্রিস্টাল, ওপেল এবং স্টাররুবি। রত্ন নির্বাচনের ক্ষেত্রে জন্মকালীন গ্রহাবস্থানের ওপর অধিক গুরুত্ব দিতে হবে। এ ব্যাপারে অভিজ্ঞ জ্যোতিষীর পরামর্শ গ্রহণ করা উচিত।

কুম্ভ রাশির জাতক-জাতিকার জন্য বিশেষ উপদেশ

ক) হৃদয় অপেক্ষা মস্তিষ্ক দ্বারা পরিচালিত হওয়ার চেষ্টা করুন।  

খ)  যথাসম্ভব কম উত্তেজিত হওয়ার চেষ্টা করুন এবং স্নায়ুমণ্ডলকে উত্তেজিত হতে দেবেন না।

গ) দাম্পত্য জীবনে স্বামী/স্ত্রী পারস্পরিক মতের সমন্বয় করে চলার চেষ্টা করুন। 

ঘ) সঞ্চয়ে ব্রতী হওয়া একান্ত প্রয়োজন।

ঙ) যোগ্য জীবন সঙ্গী বা সঙ্গিনী বেছে নেওয়ার চেষ্টা করুন। 

চ) মনে রাখবেন অতিরিক্ত আবেগ বা কল্পনা প্রবণতা আপনার জীবনে সুকুমার প্রবৃত্তি ও প্রতিভা বিকাশে প্রতিকূলতা সৃষ্টি করতে পারে।

ছ) দেহে ঠান্ডা লাগাতে দেবেন না।

জ) যোগব্যায়ামের অভ্যাস করুন। 

ঝ) প্রভাতে শিশির ভেজা ঘাসে নগ্ন পদে পদচারণার অভ্যাস করুন।

কুম্ভ রাশির কতিপয় উল্লেখযোগ্য ব্যক্তিত্ব

১. প্রখ্যাত সাহিত্যিক প্রভাতকুমার মুখোপাধ্যায়।

২. নেতাজি সুভাষ চন্দ্র বসু।

৩. কবি সত্যেন্দ্রনাথ দত্ত।

৪. ইতিহাস খ্যাত মিসরসম্রাজ্ঞী ক্লিওপেট্রা।

৫. মার্কিন রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন।

৬. মহাকবি মাইকেল মধুসূদন দত্ত।

৭. বৈজ্ঞানিক টমাস আলভা এডিসন।

৮. মার্কিন নারী মুক্তি আন্দোলনের নেত্রী সুসান বি অ্যান্টনি।

৯. স্বামী বিবেকানন্দ।

১০. মুক্তিযোদ্ধা মেজর জলিল

১১. জিন ডিক্সন।

১২. চার্লস ডারউইন।

১৩. চিত্রনায়ক রাজ্জাক।

১৪. ফ্রাঙ্কলিন রুজভেল্ট প্রমুখ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement