Beta

বৈঠকখানার সাজসজ্জায় কিছু সাধারণ ভুল

১৫ মার্চ ২০১৭, ১০:৪৭

মাজেদুল হক তানভীর

বৈঠকখানা একটি বাড়ির প্রাণকেন্দ্র। একজন মানুষের ব্যক্তিত্ব ফুটে ওঠে তাঁর বৈঠকখানার সাজসজ্জার ওপর। এমনিতেও ঘর সাজানোর সময় আমরা নিজেদের পছন্দকে বেশি গুরুত্ব দিয়ে থাকি। কিন্তু আকর্ষণীয় কক্ষের জন্য প্রয়োজন ভিন্ন আঙ্গিকে চিন্তা করা। অনেকেই ডিজাইনারের মাধ্যমে বৈঠকখানা সাজাতে চান, তবে সেটা ব্যয়বহুল, সেটা নিজের পছন্দমতোও হয় না।

যদি নিজেই বৈঠকখানা সাজাতে চান, তাহলে কী করবেন? অবশ্যই নিজের রুচি ও আধুনিকতার সঙ্গে মানানসই রেখে আপনি ঘর সাজাবেন। বৈঠকখানা সাজাতে গিয়ে অনেকেই কিছু সাধারণ ভুল করে থাকেন। বোল্ডস্কাইয়ের সৌজন্যে চলুন জেনে নিই সেই ভুলগুলো কী, তাহলে সেগুলো পরিহার করে মনের মাধুরী মিশিয়ে বৈঠকখানা সাজাতে পারবেন।

১. আলোকসজ্জা

ড্রয়িংরুমে আলোর ভালো ব্যবস্থা না থাকলে সৌন্দর্য একেবারেই ফিকে হয়ে যাবে। কক্ষের সব দিকে যেন আলোর সমান ব্যবস্থা থাকে, তা নিশ্চিত করতে হবে। অনেকেই কক্ষের মাঝে একটি লাইট ব্যবহার করেন। এটা ভুল কাজ।

২. কার্পেট ব্যবহারে সচেতনতা

কক্ষের আকার-আকৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে কার্পেট ব্যবহার হচ্ছে কি না, তা অনেকেই খেয়াল করেন না। এটা অতি গুরুত্বপূর্ণ বিষয়। এ ছাড়া রং নির্বাচনেও বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে।

৩. অবস্থান নির্ধারণ

প্রতিটি আসবাব যথাস্থানে বসানো হয়েছে কি না, তা নিশ্চিত হতে হবে। টেলিভিশন সঠিক জায়গায় না রাখা ড্রয়িংরুম সাজানোর ক্ষেত্রে অন্যতম ভুল।

৪. দেয়ালের সঙ্গে সোফা লাগানো

দেয়ালের সঙ্গে লাগিয়ে অনেকেই সোফা বসান। এটাও ড্রয়িংরুম সাজানোর ভুলগুলোর একটি। আপনি যদি মনে করেন, দেয়ালের সঙ্গে লাগিয়ে সোফা বসালে রুম সুন্দর লাগবে, তাহলে জেনে রাখুন আপনি ড্রয়িংরুমের সৌন্দর্য নষ্ট করছেন।

৫. পুরোনো আসবাব পরিহার

জনমুখে প্রচলিত আছে, ‘ওল্ড ইজ গোল্ড’। কথাটি সবক্ষেত্রে সত্য নয়। বিশেষ করে বিষয়টি যখন আসবাবপত্রের, তখন পুরোনো আসবাব পরিবর্তন করে আধুনিকতা গ্রহণ করা শ্রেয়।

৬. অন্য কাজে ব্যবহার না করা

ড্রয়িংরুম অতিথিদের আপ্যায়ন করার স্থান। পাশাপাশি নিজের অবসর সময় কাটানোর জায়গা। তাই খাওয়া, ঘুমানো কিংবা অন্য কাজ করে কক্ষের শোভা নষ্ট করবেন না।

৭. পর্দা

ঘর সাজাতে নানা রঙের পর্দার জুড়ি নেই। ঘরের সঙ্গে মানানসই পর্দা ব্যবহার না করলে বেমানান পর্দা ঘরের সৌন্দর্য নষ্ট করে। ছোট পর্দা ব্যবহার না করে নানা রঙের বড় সাইজের পর্দা ব্যবহার করলে কক্ষটি দেখতে বিলাসবহুল মনে হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement